নিউজপোল ডেস্ক: ফণীর আতঙ্ক কাটিয়ে উঠে ওড়িশা উৎকল বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী এবং শিক্ষাকর্মীরা মিলে ‘সবুজ’ ফেরানোর অভিযানে নামলেন। ফণীর জেরে বিরাট ক্ষয়ক্ষতির মুখে পড়েছিল ওড়িশা। এই বিপুল ক্ষতির মোকাবিলা করতে ইতিমধ্যেই তৎপর হয়ে উঠেছে ওই রাজ্যের সরকার। এরই মধ্যে উৎকল বিশ্ববিদ্যালয়ের তরুণদের এই অভিনব প্রচেষ্টা প্রশংসার দাবি রাখে।
বিধ্বংসী ফণীর মুখে পড়ে প্রায় ১২০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে গোটা ওড়িশা জুড়ে। তার মধ্যে কেবল উৎকল বিশ্ববিদ্যালয়েই ক্ষতির পরিমাণ প্রায় ১০৯ কোটি টাকা। উপকূলবর্তী এলাকায় এই ক্ষতির পরিমাণ সর্বাধিক। কিন্তু উৎকল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের ছাত্রছাত্রী ও কর্মীরা মিলে বিশ্ববিদ্যালয় চত্বরে বৃক্ষরোপণের কাজ শুরু করেছেন। এমনকী, যে সমস্ত গাছ ঝড়ের কারণে নষ্ট হয়েছে, সেই গাছের চারা রোপণ করছেন তাঁরা। যদিও কর্মসূচী ওড়িশা সরকারের গৃহীত প্রকল্পের মধ্যেই পড়ছে। তবুও পড়ুয়া ও শিক্ষাকর্মীদের সক্রিয়তা নজির গড়ল বলেই মনে করছেন বিশিষ্টজনরা।
বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার চন্দ্রশেখর বিস্বল জানিয়েছেন ‘শিক্ষাকর্মী ও শিক্ষার্থীদের অনবদ্য প্রচেষ্টা দেখেছি।’ কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধান পিকে বেহরা জানিয়েছেন, ‘আমরা যদি ক্রমাগত চারা রোপণ করি, তাহলে এই কয়েকবছরের মধ্যেই আমরা কিছুটা হলেও পরিবেশের ক্ষতি মেটাতে পারব। এছাড়া রাজ্যে উদ্ভিদের পরিমাণও বাড়াবে। এই ভাবেই আমরা উপড়ে যাওয়া গাছগুলোকে বাঁচাতে পারি। নতুন গাছ লাগিয়ে আমাদের পরিবেশকে রক্ষা করতে পারি।’ বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের মতো ওড়িশাবাসীর থেকেও এই ধরনের কর্মসূচী প্রত্যাশা করছেন শিক্ষার্থীরা। প্রকৃতির কোপের মোকাবিলা করতে উৎকল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও শিক্ষাকর্মীর এই উদ্যোগ ‘সবুজ বিপ্লব’-এর থেকে কম কিছু নয়, বলছেন নেটিজেনরা।