নিউজপোল ডেস্ক: রোগে ভুগে মৃত্যু দণ্ডনীয় অপরাধ, এমন কথাও কি শুনেছেন?‌ অবিশ্বাস্য হলেও সত্যি, এমনটাই ঘটে ইতালির সেল্লিয়া শহরে। তাই অসুস্থ হলে আপনাকে এখানে পড়তে হবে জরিমানার সামনে।
পাহাড়ের কোলে এই শহরে মৃত্যু একটি অপরাধ। সদ্য এই আইন লাগু করেছে ওই শহরের পুরসভা। আইনের পাতায় গোটা গোটা করে লেখা আছে, সুস্থ থাকা শুধুমাত্রই স্বাস্থ্যকর অনুশীলনের ব্যাপার নয়। মৃত্যু হবে স্বাভাবিক, অসুস্থ হয়ে মৃত্যু যেন কোনওভাবেই যেন না হয়।


শরীর থাকলে রোগ হবেই। তারচেয়েও বড় কথা হল, মৃত্যু তো একটি চিরন্তন সত্য। তবে কেন এমন নিয়ম?‌ উত্তরে সেল্লিয়ার মেয়র ডেভিড জিকিনেল্লা বললেন, ‘সেল্লিয়ার জনসংখ্যা উত্তরোত্তর কমছে।’ পাশাপাশি তিনি একথাও জানান, নিজের অযত্ন করে, চিকিৎসা না করিয়ে অসুস্থতা, এবং অবশেষে মৃত্যু— এর কোনও ক্ষমা নেই।
শহরবাসীরা যাতে সুস্থ স্বাভাবিক থাকেন তার জন্যই তিনি এই আইন প্রণয়ন করেছেন। যাঁরা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করেন, তাদের কাছ থেকে ১০ ইউরো করে স্বাস্থ্যকর নেওয়া হয়। আর যাঁরা অসুস্থ হওয়া সত্ত্বেও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান না, তাদের কাছ থেকে বেশি কর নেওয়া হয়ে থাকে।
সেল্লিয়ার জনসংখ্যা ৫৩৭। অথচ ১৯৬০ সালে সেখানে জনসংখ্যা ছিল ১৩০০। শহরটির বেশিরভাগ মানুষের বয়স ৬৫ বছর বা তার বেশি। যেহেতু প্রাপ্তবয়স্ক ও যুবকদের সংখ্যা এখানে কম। তাই সুস্বাস্থ্য রক্ষার জন্য, এরকম ব্যবস্থা নিয়েছে প্রশাসন।