নিউজপোল ডেস্ক: আজকের এই অত্যাধিক গতিময় জীবনে, পেশা এবং সংসার সামলে নিজেদের জন্য হাতে সময় থাকে খুব কম। এই সমস্যার সম্মুখীন তুলনামূলক ভাবে বেশি হতে হয় মহিলাদের। পেশাগত সাফল্যের পাশাপাশি তুখোড় সংসারী হওয়ার প্রত্যাশাও তাঁদের থেকে থাকে। ফলত, বিভিন্ন ধরনের চাপ একা সামলাতে গিয়ে অনেকসময়ই অবসাদে বা দুশ্চিন্তায় ভুগতে দেখা যায় তাঁদের। কীভাবে এই অবসাদের মোকাবিলা করা সম্ভব?‌ সমীক্ষা জানাচ্ছে, একমাত্র নিজের মেয়ে বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়েই কাটবে অবসাদ।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা জানাচ্ছে, মহিলাদের স্বাস্থ্যের প্রভূত উন্নতি হয় সপ্তাহে অন্তত দু’বার বান্ধবীদের সঙ্গে দেখাসাক্ষাৎ করে আড্ডা দিলে। ফলাফল জানাচ্ছে এতে মহিলাদের মৃত্যুর হার হ্রাস পায় ৬০ শতাংশ। সমমনস্ক এবং সমলিঙ্গের বন্ধুদের সঙ্গে মন খুলে যে কোনও বিষয়েই আলোচনা করা যায়। ভরসা রাখা যায়, যে তাঁরা কোনও বিশেষ ঘটনা দিয়ে বন্ধুকে বিচার করবেন না। গবেষণা বলছে, ঠিক এই কারণেই বান্ধবীদের সঙ্গে থাকলে স্ট্রেস কম হয় মহিলাদের।

এই সমীক্ষার ফলাফলকে সমর্থন করে মেন্টাল হেলথ ফাউন্ডেশন জানিয়েছে, বান্ধবীদের সঙ্গে ঘুরে মন ভাল থাকলে নিজের প্রতিও ভালবাসা তৈরি হয়। যেটা সাহায্য করে মস্তিস্কে পজিটিভ বা সদর্থক পরিবর্তনে। এতে রক্তচাপ কমে এবং হৃদরোগ এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস পায়। পুরুষদের নিয়ে এই ধরনের কোনও সমীক্ষার খবর না পাওয়া গেলেও অনুমান করা যায় বিষয়টা এ রকমই হবে।