নিউজপোল ডেস্ক: কাজের চাপ কিংবা একটু একা থাকতে ইচ্ছে হচ্ছে। অথচ উপায় নেই। পাশে রাখা মোবাইলে সঙ্গী বা সঙ্গিনীর একের পর এক মেসেজ। ওই মুহূর্তে বিরক্ত হলেও অন্যদিকে মুখ ফেরাবার জো নেই। চীনের যুবক লি কাইজিয়াং এমনই সমস্যায় পড়েছিলেন। কিন্তু অভিনব উপায়ে মোকাবিলা করেছিলেন এই পরিস্থিতির। চীনের সফটওয়্যার ইঞ্জিনিয়ার লি তৈরি করেন একটি চ্যাটবট।
চ্যাটবট এমন একটা ইন্টারফেস, যেখানে বেশকিছু তথ্য দেওয়া থাকে, যার মাধ্যমে সহজেই একে অন্যের মধ্যে তথ্য আদানপ্রদান করা যেতে পারে। অর্থাৎ আপনি নিজের কাজে ব্যস্ত থাকবেন। কিন্তু আপনার হয়ে সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে কথা বলবে চ্যাটবট। যাঁর সঙ্গে কথোপকথন হবে, তিনি টেরও পাবেন না যে আপনি অন্য কাজে ব্যস্ত। নিজের জন্য লি কাইজিয়াং এমনই অদ্ভুত চ্যাটবট তৈরি করেছেন। সোশ্যাল মিডিয়ায় লি তাঁর বান্ধবীর সঙ্গে চ্যাটবটের মাধ্যমে কথোপকথনের অভিজ্ঞতা শেয়ার করেছেন।
লি-কে তাঁর বান্ধবী একটি মেসেজ করেন। মেসেজ লি-এর ফোনে আসার সঙ্গে সঙ্গেই ওই মেসেজের দ্রুত জবাব পৌঁছে যায় বান্ধবীর ফোনে। অথচ কি তখন একটি কাজে ব্যস্ত ছিলেন। তাছাড়া লি-এর বিরুদ্ধে ব্যস্ততার অভিযোগও ছিল। তাই আচমকাই দ্রুত পাল্টা উত্তর পেয়ে অবাক হয়েছিলেন তাঁর সঙ্গিনী। কাজ শেষে লি দেখেন উভয়ের মধ্যে প্রায় ৩০০টি মেসেজ আদানপ্রদান হয়েছে।
কাজের ব্যস্ততায় সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে কথা বলতে না পারলেই মনোমালিন্য। এই পরিস্থিতিতে আপনার সঙ্গী হতে পারে এই চ্যাটবট। লি-এর মতো আপনিও নিশ্চিন্তে সারতে পারেন আপনার গুরুত্বপূর্ণ কাজ।