নিউজপোল ডেস্ক: ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা সবাই অল্পবিস্তর অবগত। এমনকী, বিভিন্ন প্রচারমাধ্যমে প্রতিনিয়ত এই বিষয়ে সতর্কীকরণও দেওয়া হয়। অথচ গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। এসসিইউটি-র একটি গবেষণা বলছে, সিগারেটের থেকেও ভয়ানক হতে পারে ধূপের ধোঁয়া।

রোজের প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে ধূপ অন্যতম। আরাধনা কিংবা সুগন্ধের জন্য ব্যবহৃত এই ধূপকাঠি ভয়াবহ ক্ষতি করছে আমাদের, এমনই দাবি জানিয়েছেন গবেষকরা। শুধু তা-ই নয়, সাউথ চায়না ইউনিভার্সিটি অফ টেকনোলজির গবেষকরা দাবি করেছেন, সিগারেটের ধোঁয়ার তুলনায় অনেক বেশি ক্ষতিকর ধূপের ধোঁয়া। কারণ, ধূপের ধোঁয়ায় বিভিন্ন দূষণ কণা থাকে। সুগন্ধী ধূপের ক্ষেত্রে এই দূষণ কণার আধিক্য অনেক বেশি। গবেষণা বলছে, ধূপের ধোঁয়ায় মিউটাজেনিক, জিনোটক্সিক এবং সাইটোটক্সিক নামক বিষ থাকে। এর ফলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও রয়েছে বলে আশঙ্কা বিজ্ঞানীদের। এছাড়াও শ্বাসকষ্টের সমস্যায় ভুগতে পারেন বলে জানিয়েছেন তাঁরা।
ধূমপানের ক্ষতিকর প্রভাব অস্বীকার করার উপায় নেই। কিন্তু এসসিইউটি পরিচালিত গবেষণাটির এই চাঞ্চল্যকর তথ্য ২০১৫ সালে প্রকাশিত হলেও সাধারণ মানুষের মধ্যে এই বিষয়ে সচেতনতা প্রায় নেই বলেই জানিয়েছেন কলকাতার চিকিৎসকদের একাংশ।