নিউজপোল ডেস্ক: বিয়েতে নিত্যনতুন পরীক্ষা–নিরীক্ষা প্রায়ি শোনা যায়। কেউ বা জলের তলায় বিয়ে করছেন, কেউ বা গুগল আর্থ-এ ছড়িয়ে দিচ্ছেন ভালবাসার কথা। কিন্তু এরকম বৌভাতের কথা এর আগে খুব একটা শোনা যায়নি। বৌভাতে খাওয়াদাওয়া, অনুষ্ঠানের পাশাপাশি রক্তদান শিবিরের আয়োজন করল বরপক্ষ।
দক্ষিণ ২৪ পরগণার কাকদ্বীপের ১৪ নম্বর এলাকার শুকদেব সামন্তের বৌভাতে ছিল অসাধারণ ব্যবস্থাপনা। এক অতিথিশালায় আয়োজিত হয় এই বৌভাত। একদিকে খাওয়াদাওয়ার ব্যবস্থা যেমন ছিল, তেমনি অন্যদিকে ছিল রক্তদান শিবির। নিমন্ত্রিতরা এসে শিবিরে উপস্থিত ডাক্তারের কাছে নাম লিখিয়ে শুয়ে পড়ছেন বিভিন্ন বেড-এ। স্বেচ্ছায় করে যাচ্ছেন রক্তদান। রক্তদান এবং খাওয়াদাওয়ার পর রক্তদাতাদের দেওয়া হল লেবুগাছের চারা। উল্লেখযোগ্য বিষয় হল, নিমন্ত্রিতদের পাশাপাশি রক্তদান করলেন পাত্র শুকদেব সামন্ত নিজেও।
৮ মে ছিল শুকদেববাবুর বৌভাত। এই ব্যবস্থাপনা সম্পর্কে প্রশ্ন করলে তিনি জানান, গরমকালে রোগব্যাধির প্রকোপ বাড়লেও ব্লাড ব্যাঙ্কগুলোতে ঘাটতি থাকে রক্তের। সেই ঘাটতি মেটানোর প্রয়াসেই এই ব্যবস্থা। একা তাঁর উদ্যোগে যে সম্পূর্ণ ঘাটতি মেটানো সম্ভব নয়, এগিয়ে আসতে হবে আরও অনেককেই, সেটাও জানেন শুকদেববাবু। এই শিবিরে রক্তদান সম্পর্কে সচেতনতা বাড়ানোরও চেষ্টা করা হয়। নিজের আনন্দের দিনেও সমাজের প্রয়োজনকে মাথায় রাখার এই আচরণ নিঃসন্দেহে প্রশংসামূলক।