নিউজপোল ডেস্ক: সোশ্যাল মিডিয়া নিয়ে আট থেকে আশি, সবারই উৎসাহ। ভারত যে এর বিশাল বড় একটা বাজার, সেকথা এতদিনে বুঝেছে প্রযুক্তি সংস্থাগুলি। তাই তাদের পরিষেবাও দিন দিন বাড়ছে। সম্প্রতি ইনস্টাগ্রাম-এর ক্ষেত্রেও এল নতুন পরিবর্তন। গ্রাহকের কথা ভেবে ইন্সটাগ্রাম অ্যাপ্লিকেশনে সংস্থাটি এনেছে ‘ডেটা সেভার’ ফিচার।

সোশ্যাল মিডিয়ার মধ্যে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম নিয়ে নেটিজেনদের মাতামাতি সবথেকে বেশি। তবে অনলাইন দুনিয়ার মূল রসদই হল ইন্টারনেট সংযোগ। কিন্তু ‘স্লো নেটওয়ার্ক এরিয়া’-য় ইন্টারনেটের সমস্যার কারণে অসন্তুষ্ট সাধারণ মানুষ। এছাড়াও নেটওয়ার্ক নিয়ে ইদানীং অভিযোগ প্রায় সর্বত্রই। এই সমস্যায় সোশ্যাল মিডিয়া থেকেও মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকে। তাই সংস্থাটি ‘ডেটা সেভার’ ফিচার আনলো ইনস্টা অ্যাপে। এই ফিচারটি অন করলে ইনস্টাগ্রাম অ্যাপটি ছবির সাইজ কমিয়ে দেবে, যার ফলে খুব তাড়াতাড়ি নিউজ ফিডে ভেসে উঠবে ছবি। এমনকী, ‘প্রি-লোডিং’ ভিডিওগুলিও নিজে থেকে চলা বন্ধ হবে। এর ফলে নেটওয়ার্ক পরিষেবা যেখানে অপেক্ষাকৃত দুর্বল, সেখানের গ্রাহকরাও সম্পূর্ণ পরিষেবা পাবে বলেই মনে করছে সংস্থাটি। ভারতের ফেসবুক প্রধান মণীষ চোপড়া জানিয়েছেন, ‘ডেটা সেভার ফিচারের মাধ্যমে অপেক্ষাকৃত কম নেটওয়ার্ক-এর আওতায় থাকা গ্রাহকরাও অবিচ্ছিন্ন পরিষেবা পাবেন। ফলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পরিবার ও বন্ধুদের মধ্যে সংযোগ আরও দৃঢ় হবে।’
‘ডেটা সেভার’ ফিচার উপভোগ করতে হলে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনের সেটিংস অপশনে যেতে হবে। সেখানে ‘অ্যাকাউন্ট’ অপশনের মধ্যেই রয়েছে ‘সেলুলার ডেটা ইউজ’। অপশনটি অন করলেই এই পরিষেবা পেতে পারেন গ্রাহকরা। তাই নেটওয়ার্ক সমস্যার জন্য সোশ্যাল মিডিয়ায় অনাগ্রহ আর নয়, প্রত্যন্ত এলাকায় বসেও সংযুক্ত থাকুন প্রিয় মানুষদের সঙ্গে।