নিউজপোল ডেস্ক:‌ অপরিচিত নম্বরের কল ধরতে ইতঃস্তত বোধ করেন অনেকেই। কনট্যাক্ট তালিকায় নাম না থাকলে কল ধরেনও না অনেক সময়। গুগল প্লে এই সমস্যার সমাধান করে নিয়ে এসেছে কয়েকটি মোবাইল ট্র্যাকিং আ্যাপ। রয়েছে কিছু ওয়েবসাইটও। এই আ্যাপ এবং ওয়েবসাইট এর মাধ্যমে খুব সহজেই আপনি জেনে যেতে পারেন অচেনা নম্বর থেকে আসা কলটির পরিচয়। জেনে নিন কীভাবে কাজ করে এই আ্যাপ এবং সাইট।

১) ট্রু-কলার: ২০০৯ সাল থেকে গুগল-প্লে স্টোরে সবচেয়ে জনপ্রিয় মোবাইল ট্র্যাকিং আ্যাপ এটি। আ্যাপটি যদি আপনার ফোনে ডাউনলোড করা থাকে, অপরিচিত নম্বর থেকে ফোন আসা মাত্রই আপনি জেনে যাবেন নম্বরটি আসলে কার। ট্রু-কলারে যে নাম সেভ করা থাকবে আপনিও সেই নামই দেখতে পাবেন। তবে আপনাকে মোবাইলের ইন্টারনেট কানেকশন সব সময় চালু রাখতে হবে। কারণ, আ্যাপটি মোবাইল নেটওয়ার্ক অথবা ওয়াইফাই এর মাধ্যমেই কাজ করে।

২) হুস্ কল: এই আ্যাপটিও ট্রু-কলারের মতোই কাজ করে। সেই সঙ্গে ভুয়ো কল ব্লকও করতে পারে। ২০১০ সাল থেকে গুগল-প্লে স্টোরে এবং আ্যাপল স্টোরে আসে হুস্ কল। আ্যাপটি প্রায় ৭ কোটিবার ডাউনলোড করা হয়েছে বলে জানা যায়।

৩) ফাইন্ড আ্যান্ড ট্রেস: এটি কোনও আ্যাপ নয়। একটি ওয়েবসাইট। এখানে কলারের নাম আপনি না–ও পেতে পারেন। তবে মোবাইল ফোনের নম্বরের সঙ্গে পাওয়া যায় ল্যান্ড লাইন নম্বর, এস.টি.ডি, আই.এস.ডি, পিন কোড সহ গাড়ির নম্বরও। ওয়েবসাইটে ঢুকে অচেনা নম্বরটি দিয়ে সার্চ করতে হবে। করলেই পেয়ে যাবেন ওই নম্বরের বিভিন্ন তথ্য।