নিউজপোল ডেস্ক:‌ প্রায় ২০০ বছর ভারতে বসে রাজত্ব করেছে ব্রিটিশরা। এদেশের শিক্ষিত সমাজকে নিজেদের কেরানি নিয়োগ করেছে। দিন সত্যিই পাল্টেছে। এখন ব্রিটেনে বসে ভারতীয়রা ব্রিটিশদের থেকে বেশি রোজগার করছেন। একটু আধটু নয়। বছরে ব্রিটিশদের থেকে ৮ লক্ষ টাকা বেশি আয় করেন বেশিরভাগ ভারতীয়। বলছে সমীক্ষা।
ভারতীয়দের মতো চীনারাও ব্রিটেনে বসে ব্রিটিশদের থেকে বেশি রোজগার করেন। চীনারা আবার ভারতীয়দের থেকেও একটু বেশি রোজগার করেন। এই সমীক্ষাটি চালায় অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স (‌ওএনএস)‌। তারা জানিয়েছে, যেসব ভারতীয় এবং চীনারা ব্রিটেনে থাকেন, তাঁদের বেশিরভাগেরই রোজগার ব্রিটিশদের থেকে বেশি। ২০১২ সাল থেকে ২০১৮ সালের পরিসংখ্যান ঘেঁটে এই বিষয়টি স্পষ্ট। সমীক্ষায় দেখা গেছে, ২০১৮ সালে এক জন চীনা ঘণ্টায় রোজগার করেছেন ১,৩৪৭ টাকা। একজন ভারতীয় ঘণ্টায় রোজগার করেছেন ১,১৫২ টাকা। ২০১২ সাল থেকে ক্রমাগত বেশিরভাগ ব্রিটিশের থেকে গড়পরতা চীনা এবং ভারতীয়দের রোজগার বেড়েছে।
এর মধ্যে আবার চীনা পুরুষরা চীনা মহিলাদের থেকে বেশি রোজগার করেন। ঘণ্টায় এক জন চীনা পুরুষ এক জন চীনা মহিলার থেকে ১৯.‌১ শতাংশ বেশি রোজগার করেন। একইভাবে এক জন ভারতীয় পুরষও এক জন ভারতীয় মহিলার থেকে বেশি রোজগার করেন। ভারতীয়দের ক্ষেত্রে পুরুষ এবং মহিলার রোজগারের ফারাক অনেক বেশি। এক জন ভারতীয় পুরুষ প্রতি ঘণ্টায় এক জন ভারতীয় মহিলার থেকে ২৩.‌৩ শতাংশ বেশি রোজগার করেন। এশিয়ার এই দুই দেশের বাসিন্দারা ব্রিটিশদের থেকে বেশি রোজগার করলেও বাংলাদেশ এবং পাকিস্তানিরা অনেকটাই পিছিয়ে। তারা কিন্তু ব্রিটিশদের থেকে অনেকটাই কম রোজগার করেন। তাঁরা গড়ে ব্রিটিশদের থেকে ঘণ্টায় ৩.‌৮ শতাংশ কম রোজগার করেন। এক জন বাংলাদেশি ব্রিটেনে কাজ করে ঘণ্টায় মাত্র ৮২১ টাকা পান। মজার কথা, বাংলাদেশি পুরুষদের তুলনায় মহিলারা ঘণ্টায় ১০.‌৫ শতাংশ বেশি রোজগার করেন।