নিউজপোল ডেস্ক: ঠিক কোথায় থাকলে সবথেকে ভাল থাকবেন আপনি? বড় শহরে নাকি মফঃস্বলে? নাকি গ্রামের দিকটাই বেশি পছন্দ আপনার? ওভাবে কিছু বলা যায় না, এ কথা সত্যি। কানাডার ভ্যানক্যুভার স্কুল অফ ইকোনমিক্স এবং ম্যাকগ্রিল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সমীক্ষা বলছে, ছোট শহর অথবা গ্রামে থাকা মানুষেরা শহরবাসীর তুলনায় বেশি সুখী।

চার লক্ষ জনের উত্তর বিশ্লেষণ করে গবেষকরা দেখতে চেয়েছিলেন, সুখ কীসের ওপর নির্ভরশীল। তাতে জানা গেছে, জনঘনত্বের ওপর সবথেকে বেশি নির্ভর করে সুখানুভূতি। যেখানে ভিড় কম, সেখানে সুখ বেশি। কেন? গবেষকদের মতে ভিড় কম হওয়া ছাড়াও ছোট শহরে থাকার আরও অনেকগুলি সুবিধে রয়েছে। যেমন যাতায়াতে সময় কম লাগে, বাসস্থানের জন্য সামগ্রিক আয়ের ৩০ শতাংশ ব্যয় হয় না, একই অঞ্চলে বহু বছর বসবাস করা যায়, চার্চে যাওয়ার হার বৃদ্ধি হয় এবং সর্বোপরি একটি একাত্ম ভাব তৈরি হয়। মজার কথা হল, যে সব শহরবাসী নিজেদের সুখী বলে দাবি করেছেন, তাঁরাও কিন্তু এই জিনিসগুলি পছন্দ করেন বলে জানিয়েছেন। সমীক্ষা এটাও জানাচ্ছে, আয়, চাকরি বা শিক্ষার মতো বিষয়গুলির ওপর সুখানুভূতি নির্ভর করে না।

মূলত কানাডায় এই সমীক্ষা করা হলেও, এর ফলাফল অনেকটাই মিলে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘রুরাল-আরবান ইন্ডেক্স’-এর সঙ্গে। দেখা যাচ্ছে, ভাল থাকার মাত্রাটা শহর এবং গ্রামাঞ্চলে এক। কিন্তু খারাপ থাকা মানুষের সংখ্যা শহরে অনেক বেশি। গ্রাম বা শহরতলীর সবথেকে অসুখী অংশের তুলনায়ও শহরের একাংশ অনেক বেশি অসুখী। এর থেকেই অনুমান করা যাচ্ছে, শহরের থেকে দূরে থাকাটাই ভাল।