মেদিনীপুরের প্রিয়াংশু সাহা, বর্ধমানের স্বস্তিক চট্টোপাধ্যায়, হুগলির বিনায়ক ভট্টাচার্য আর ইউনাইটেড কিংডমের আরভ দাগা।ভাবছেন এরা কারা? এরা প্রত্যেকেই কেউ কাউকে চেনে না. তবু এরা কোথাও এক। একটা অদৃশ্য সুতো যেনো এদের একসাথে করে রেখেছে। সেই সুতো টা হল ওদের শিল্প কলা।
আর এই চারজন হল সেই নির্বাচিত নাম যাদের আর্ট উদাহরণ হয়ে ওঠে সেই সব মানুষদের জন্যে যারা এই বিরল রোগে আক্রান্ত যার নাম অর্টিজম। আর এরকম একটা পদক্ষেপ নিয়েছে ‘নির্মাণ’ নামে কলকাতার একটি বেসরকারি সংস্থা।
২রা থেকে ৪ঠা এপ্রিল অর্টিজম অ্যওয়ারনেস উইক উপলক্ষে এই সংস্থা আর্ট এক্সিবিশন এর ব্যবস্থা করেছে। এখানে শুধুমাত্র অর্টিজম ইন্সটিটিউশন থেকেই নয়, এমন দশজন আলাদা অর্টিজম আক্রান্ত রাও অংশ নেয়। এই প্রদর্শনী বুঝিয়ে দেয় আর্ট শুধুমাত্র শিল্প কলা নয়, এটা মানুষের মধ্যের বিভিন্নতাও মুছে দিতে পারে।
নির্মাণ এর প্রতিষ্ঠাতা মঞ্জু বাঙ্গুর জানান,এখানে কোনো নির্দিষ্ট থিম না থাকায় বাচ্চা দের কল্পনা, তাদের হাতের কাজ সার্থক ভাবে প্রকাশ পেয়েছে। ফলস্বরূপ দেশের সব প্রান্ত থেকে আসা চারশোর বেশি আবেদনের মধ্যে চল্লিশ জন কে নির্বাচন করা হয়।
তিনি আরও বলেন কোভিড পরিস্থিতিতে সবার সুরক্ষার জন্য কোভিড সুরক্ষা নীতি মেনেই প্রদর্শনী চলছে। তার পরেও বিশেষ শিশু দের জন্যও এবং দর্শকদের জন্য, বা কেউ অনলাইন কিনতে চাইলেও চার তারিখ পর্যন্ত লিঙ্ক এ গিয়ে দেখতে পারেন।