হাজার হাজার ভারতীয় তরুণ-তরুনীর স্বপ্ন আইএএস (IAS) হওয়ার। কিন্তু, হাতেগোনা কয়েকজনই পৌঁছাতে পারেন সেই আকাঙ্খিত লক্ষ্যে।
আইএএস (IAS) হতে গেলে পাস করতে হয় ইউপিএসসি (UPSC) পরীক্ষা, যা ভারতের সবথেকে কঠিন পরীক্ষা, যা পাস করতে প্রয়োজন দৃঢ় সংকল্প, অধ্যাবসা এবং ধৈর্য।
এমনই একজন ব্যক্তি নিধি সিউচ (Nidhi Siwach)। তিনি নিজেকে টানা ৬ মাস ঘরবন্দি করে রাখেন এবং নিজের সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়াশোনা করেন। যার ফল স্বরূপ, তিনি ২০১৮ সালে তার তৃতীয় প্ৰচেষ্টায় ইউপিএসসি (UPSC) পরীক্ষা পাস করেন। তার র‌্যাঙ্ক ৮৩। তিনি পরিনত হন অসংখ্য ছাত্র-ছাত্রীর অনুপ্রেরণায়।

নিধি হরিয়ানার গুরুগ্রামের বাসিন্দা। তিনি ছোটবেলা থেকেই মেধাবী ছাত্রী ছিলেন। তিনি দশম এবং দ্বাদশশ্রেণীতে ৯৫ শতাংশ এবং ৯০ শতাংশ নম্বর পর। এরপর তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়েন। তারপর তিনি হায়দ্রাবাদ উড়ে যান এবং সেখানে ২ বছর টেক মাহিন্দ্রা তে চাকরি করেন। তারপর তিনি চাকরি ছেড়ে সিভিল সার্ভিসের প্রস্তুতি নিতে শুরু করেন। বেছে নেন অপশনাল হিসাবে ইতিহাসকে। মাধ্যম ছিল ইংরেজি। এরপরই শুরু অধ্যাবসা। অবশেষে ২ বার ব্যর্থ হওয়ার পর, তিনি পৌঁছান তার কাঙ্খিত লক্ষ্যে।

এখন তিনি গুজরাটে চাকরি করছেন একজন আইএএস অফিসার হিসাবে। তার অদম্য ইচ্ছা শক্তি আর চেষ্টায় আজ তিনি সফল।