FILE PHOTO: Reuters journalist Danish Siddiqui, poses for a photo in Kabul, Afghanistan July 8, 2021. REUTERS/Mohammad Ismail

আফগানিস্তানে হিংসার বলি হলেন ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি ।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এই নামী চিত্রসাংবাদিক আফগানিস্তানের কান্দাহারের স্পিন বােলডাকে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন।

এখবর জানিয়েছে তােলাে সংবাদ সংস্থা । কান্দাহারের সাম্প্রতিক পরিস্থিতি সংঘর্ষের ময়দান থেকে কভার করছিলেন তিনি ।

এএফপি জানাচ্ছে , পাকিস্তানের সঙ্গে গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকা পুনর্দখলে অভিযান শুরু হলে স্পিন বােলডাকে তালিবান যােদ্ধাদের সঙ্গে তুমুল সংঘর্ষ হয় আফগান বাহিনীর।

খবর সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারালেন পুলিৎজার পুরস্কার বিজয়ী দানিশ ।

রােহিঙ্গা উদ্বাস্তু সমস্যার ওপর তথ্যচিত্র করে স্বীকৃতি হিসাবে ২০১৮ য় প্রথম ভারতীয় হিসাবে সহকর্মী আদনান আবিদির পাশাপাশি পুলিঞ্জার সম্মান পান দানিশ ।

গত কয়েকদিন ধরে তিনি কান্দাহারের পরিস্থিতি কভার করছিলেন । আফগান বিশেষ বাহিনীর কয়েকটি অভিযানে তাদের সঙ্গে ঘটনাস্থলে গিয়েছিলেন । 

গত১৩ জুন দানিশ খবর পাঠান , তিনি স্পেশাল ফোর্সের সঙ্গে যে সামরিক যানে যাচ্ছিলেন , সেটি নিশানা করে অন্তত তিনবার আরপিজি রাউন্ড ও অন্য অস্ত্র থেকে হামলা করা হয়।

মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী আফগানিস্তান ছাড়তে থাকায় তালিবান ও আফগানিস্তানের সরকারি বাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষ চলছে। 

তালিবানেরদাবি , তারা একাধিক জেলা , উত্তর ও পশ্চিমের সীমান্ত এলাকাগুলি দখল করেছে ।

৩৪ টি প্রদেশের ২৯ টিতে কয়েকশ সরকারি ভবন তালিবান ধ্বংস করে গুঁড়িয়ে দিয়েছে বলে সরকারের অভিযােগ ।

সিনিয়র আফগান সরকারি কর্তা নাদের নাদেরি কাবুলে জানিয়েছেন , তালিবানকে হঠিয়ে ১৯০ টির বেশি জেলা ফের দখলে নিতে নিরাপত্তা বাহিনী জোরদার অভিযান চালাচ্ছে ।