কলকাতা থেকেই শুরু তাঁর আইপিএল যাত্রা। সানরাইজার্স হায়দরাবাদে কয়েকটা বছর কাটিয়ে আবারও ঘরে ফিরলেন বাংলাদেশের অলরাউন্ডার শাকিব-আল-হাসান। তাঁকে ৩.২ কোটি টাকা দিয়ে দলে নিল কলকাতা নাইট রাইডার্স।

সুনীল নারিনের ব্যাক আপ হিসেবে কেকেআরের ভালো মানের অলরাউন্ডার প্রয়োজন ছিল। ফলে শাকিবের জন্য যে নাইটরা ঝাঁপাবেন, তা মোটামোটি স্পষ্ট ছিল। নিলামেও সেরকমটাই হল। শাকিবের নাম উঠতেই বাংলাদেশের তারকার জন্য বিড করা হয়। দু’কোটি টাকা বেস প্রাইসে শুরুর পর পঞ্জাব কিংসও শাকিবের জন্য ঝাঁপায়। শেষ হাসি হাসে কেকেআর। ৩.২ কোটি টাকায় প্রাক্তন নাইটকে দলে নেয় শাহরুখ খানের দল। পুরোনো তারকাকে পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত নাইট ব্রিগেড। অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে বলা হয়, ‘শাকিব আসছেন কলকাতা!’ সঙ্গে লেখা হয়, ‘আমাদের ময়না ঘরে ফিরে আসছে।’

২০১১ সালে কেকেআরের জার্সি গায়ে আইপিএলে যাত্রা শুরু করেছিলেন শাকিব। তারপর কলকাতায় সাতটা মরশুম কাটিয়েছিলেন। ২০১২ এবং ২০১৪ সালের আইপিএল জয়ী দলের সদস্য ছিলেন। কিন্তু ২০১৮ সালে তাঁকে ছেড়ে দিয়েছিল কেকেআর। এবছর আবারও কেকেআরে ফিরলেন শাকিব। আইপিএল কেরিয়ারে ৬৩ ম্যাচে ৭৪৬ রান করেছেন। ৫৯ উইকেট নিয়েছেন। তবে পুরো মরসুমে পাওয়া যাবে না শাকিবকে। বাংলাদেশের হয়ে খেলার জন্য আগামী ১৯ মে’র পর সম্ভবত তিনি থাকতে পারবেন না কেকেআরে।অবশ্য বাংলাদেশ বোর্ডের তরফে স্পষ্টভাবে এখনও কিছু জানানো হয়নি।