আইফোন
আইফোন

নিউজপোল ডেস্ক : আইফোন কিনবেন ভাবছেন? করোনায় এবার আইফোন তৈরী তলানিতে। করোনার দ্বিতীয় ধাক্কায় বেসামাল হয়ে পড়েছে ভারতে অ্যাপলের মোবাইল প্রস্তুতকারী সংস্থা ফক্সকন। কর্মীদের অনেকেই করোনা আক্রান্ত হওয়ায় কারখানার উৎপাদন ৫০ শতাংশের বেশি কমিয়ে দিয়েছে ফক্সকন।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজারের জন্য তামিলনাড়ুর কারখানায় আইফোন প্রস্তুত করে ফক্সকন। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশের যে রাজ্য গুলি সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত তামিলনাড়ু তার মধ্যে অন্যতম। সোমবার থেকে গোটা রাজ্যে লক ডাউন ঘোষণা করেছে তামিলনাড়ু সরকার। করোনার সংক্রমণ ঠেকাতে গণ পরিবহণের পাশাপাশি দোকান বাজার সমস্ত কিছু বন্ধ রাখতে বলা হয়েছে।

এরই মধ্যে ফক্সকনের ১০০ এর বেশি কর্মী করোনায় আক্রান্ত হয়ে পড়েছে। আর সে কারণেই তাদের কারখানায় মে মাসের শেষ পর্যন্ত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ফক্সকন কর্তৃপক্ষ। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, গত সোমবার থেকে কর্মীদের বাড়িতে যেতে দেওয়া হলেও কাউকে কারখানায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। খুব সামান্যই স্মার্ট ফোন উৎপাদন চালু রাখা হয়েছে সেখানে।

যদিও বর্তমান উৎপাদন ক্ষমতা এবং কত কর্মী কারখানার ভিতরে রয়েছেন সেই বিষয়ে নির্দিষ্ট কিছু জানাতে পারেনি ফক্সকনের আধিকারিকরা। তবে কর্মীদের জন্যে কারখানার ভিতর থাকার ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

  • রয়টার্স কে পাঠানো এক বিবৃতিতে ফক্সকন জানিয়েছে, কর্মীদের স্বাস্থ্য এবং সুরক্ষা কে আমরা সব থেকে বেশি প্রাধান্য দিয়ে থাকি। আর সে কারণেই স্থানীয় সরকার এবং জনস্বাস্থ্য বিভাগের সাথে এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা ক্রমাগত যোগাযোগ রেখে চলেছি। যদিও উৎপাদন ক্ষমতা আর কর্মী সংখ্যা নিয়ে মন্তব্যে রাজি হননি ফক্সকন।