করোনা আবহের মধ্যেই কলকাতার চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে যোগ দেবেন শাহরুখ খান। বুধবার টুইট করে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, “আমরা সবাই মিলে একসঙ্গে এই অতিমারী পরিস্থিতিকে অবশ্যই অতিক্রম করব। তবে দ্য শো মাস্ট গো অন। আমরা খুব সাধারণভাবে ২০২১ সালের ভারচুয়ালি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করছি। আনন্দের সঙ্গে জানাচ্ছি, ৮ জানুয়ারি আমার ভাই শাহরুখ খান ভারচুয়াল সেই উদ্বোধনে যোগ দেবে বিকেল চারটেয়। লাইভে দেখবেন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।”

প্রথমে শোনা গিয়েছিল এবার চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে থাকছেন না কোনো বলিউড তারকা। সম্ভবত প্রিয় দিদির অনুরোধেই মুম্বই থেকেই উদ্বোধনে অংশ নেবেন বাদশা। মুখ্যমন্ত্রীর সঙ্গে সেদিন উপস্থিত থাকতে পারেন টালিগঞ্জের কিছু মানুষ এবং উৎসব কমিটির সদস্যরাও। যেমন উৎসব সভাপতি রাজ চক্রবর্তী, তিন তারকা সংসদ দেব, মিমি চক্রবর্তী, নুসরত জাহান। থাকতে পারেন অরিন্দম শীল, মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন। সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার দিতে আসছেন বলিউড পরিচালক অনুভব সিনহা। তিনি সোশ্যাল রেসপন্সিবিলিটি ইন মেইনস্ট্রিম ইন্ডিয়ান সিনেমার বিষয়ে কথা বলবেন।

বিকেল ৫টায় রবীন্দ্র সদনে দেখানো হবে উদ্বোধনী ছবি ‘অপুর সংসার’। শহরের মোট ৫০টি জায়গায় বড় এলইডি স্ক্রিন লাগানো হবে। স্ক্রীনগুলোতে ভারচুয়াল উদ্বোধন দেখতে পারবেন সিনেপ্রেমীরা। সিনেমা, শর্ট ফিল্ম, তথ্যচিত্র মিলিয়ে এবার মোট ১১৭০টি আবেদন জমা পড়েছিল। তার মধ্যে থেকে এবার ৪৫টি দেশের ৮১টি সিনেমা বেছে নিয়েছেন শ্রীজাত, সোহিনী সেনগুপ্তর মতো বিচারকরা।সিনেমাগুলি দেখানো হবে নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, টালিগঞ্জ রাধা স্টুডিওর সামনের চলচ্চিত্র শতবর্ষ ভবন এবং এক্সাইড ক্রসিংয়ের কলকাতা ইনফরমেশন সেন্টারে। এছাড়া অন্য কোনো সিনেমা হলে এবছর উৎসবের সিনেমা দেখানো হবে না।