সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক টুইটে দাবি করা হয় চকোলেট প্রস্তুতকারক সংস্থা ক্যাডবেরির চকোলেট তৈরিতে গোমাংস ব্যবহার করা হয়।

ক্যাডবেরির ওয়েবসাইটের একটি স্ক্রিনশট ছড়িয়ে বলা হয়েছিল, কোনও পণ্যে উপাদান হিসাবে জিলেটিন বা শিরিষ-আঠা ব্যবহার করা হলে তার অর্থ, তাতে গোমাংস ব্যবহার করা। ক্যাডবেরির চকোলেট বয়কটের ডাকও দেওয়া হয়।

রবিবার ক্যাডবেরির ওয়েবসাইটের স্ক্রিনশটটি ভাইরাল হয়। স্ক্রিনশটটি পোস্ট করে বলা হয়, ক্যাডবেরির চকোলেটে জিলেটিন থাকে। তা গোমাংস থেকে নেওয়া। জিলেটিন খাবারে ব্যবহৃত উপাদান যা, সাধারণত পশুর টিস্যু থেকে সংগ্রহ করা হয়। ক্যাডবেরির

বিতর্ক থামিয়ে ক্যাডবেরি সংস্থা জানায়, এই টুইটটি ভুল এবং বিভ্রান্তিকর। কারণ এর সঙ্গে ভারতের কোনও সম্পর্কই নেই। ‘হু’-এর বিধি মেনেই খাদ্যদ্রব্য তৈরি করে লন্ডনের ক্যাডবেরি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড।

যদিও স্ক্রিনশটটি ভাল করে খুঁটিয়ে দেখলেই স্পষ্ট হয়, ওয়েবসাইটটি ক্যাডবেরি অস্ট্রেলিয়ার, ভারতের নয়। ক্যাডবেরি চকোলেটে সাধারণত থাকে কোকো, চিনি, মিল্ক সলিড, ফ্লেভার।

ক্যাডবেরিও বিবৃতি দিয়ে জানিয়েছে, ভারতে তৈরি, বিক্রি হওয়া তাদের সব পণ্য ১০০ শতাংশ নিরামিষ, মোড়কের সবুজ ডটটিই তা বোঝায়।