অ্যালকেমিস্ট চিটফান্ড মামলায় গ্রেপ্তার হলেন প্রাক্তন সাংসদ কেডি সিং। প্রায় ২ হাজার কোটি টাকা তছরুপের অভিযোগ তাঁর সংস্থা অ্যালকেমিস্টের বিরুদ্ধে। তছরুপের মামলা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তদন্তে অসহযোগিতার অভিযোগে বুধবার কেডি সিংকে গ্রেপ্তার করল ইডি। তবে তৃণমূল থেকে তাঁকে আগেই বহিস্কার করা হয়েছিল।

অ্যালকেমিস্টের বিরুদ্ধে বাজার থেকে বেআইনিভাবে কোটি-কোটি টাকা তুলেছে বলে অভিযোগ, সেই টাকা একাধিক ‘প্রভাবশালীর’ কাছে গিয়েছে বলে মনে করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। সেই টাকা দেশের সীমানা পেরিয়ে বিদেশেও পাচার হতে পারে। এই মামলার তদন্তে অ্যালকেমিস্ট-এর একাধিক কর্মী-আধিকারিকদের জিজ্ঞাসাবাদ করছিল ইডি। সেই তদন্তে কেডি সিং অসহযোগিতা করেন বলে অভিযোগ। বুধবার তাঁকে গ্রেপ্তার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

মঙ্গলবার রাজ্যসভার প্রাক্তন সাংসদকে প্রায় ছ’ঘণ্টা জেরা করেন ইডি। সেই সময় একাধিক প্রশ্নের জবাব দেননি কেডি। বুধবার সকালেও তিনি একাধিক প্রশ্নের উত্তর দিচ্ছিলেন না বলে অভিযোগ। এরপরই তাঁকে গ্রেপ্তার করে ইডি। কেডি সিংয়ের বিরুদ্ধে প্রিভেনশান অব মানি লন্ডারিং ধারায় মামলা করেছে তদন্তকারী সংস্থা। অ্যালকেমিস্টের তোলা টাকা কোন প্রভাবশালীর কাছে গেছে,বিদেশে গেছেন কিনা সেসব জানার চেষ্টা চালাবে ইডি।