শুক্রবার ভোট অন অ্যাকাউন্ট পেশ করে ‘কৃষকবন্ধু’ প্রকল্পে বরাদ্দ আরও বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করলেন এদিন।

পাশাপাশি তিনি জানালেন, “কৃষকবন্ধু প্রকল্পের সুবিধা পাবেন ভাগচাষিরাও। ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার টাকা করা হল।” এই সুবিধা চলতি বছর জুন মাস থেকে লাগু হবে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি, কেন্দ্রীয় প্রকল্প ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্পের টাকা যাতে রাজ্যকে দেওয়া হয়, তার জন্যও কেন্দ্রকে অনুরোধ জানানো হয়েছে বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী। করোনা, আমফানের মতো জোড়া বিপর্যয় সামলে অন্তর্বর্তীকালীন বাজেট তৈরি করা বেশ কষ্টসাধ্য বলে এদিন বাজেট ভাষণের শুরুতে জানান মুখ্যমন্ত্রী।কেন্দ্রের তরফে কোনও সাহায্য না পেলেও জনকল্যাণমূলক কাজে চলতি অর্থবর্ষে বাজেট বরাদ্দ করা হয়েছে বলে দাবি তাঁর। অন্তর্বর্তীকালীন বাজেটে মুখ্যমন্ত্রী জানান যে ‘কিষাণ সম্মান নিধি’র টাকা রাজ্যের কৃষকদের জন্য পাঠাতে কেন্দ্রকে অনুরোধ করা হয়েছে। রাজ্যের তরফেও কৃষক পিছু এই টাকা ৫ হাজার থেকে বাড়িয়ে ৬ হাজার করা হল। এই খাতে মোট ৫০০ কোটি টাকা বরাদ্দ হল।

প্রসঙ্গত, কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলন চলছে দিল্লিতে। এই পরিস্থিতিতে বাংলার কৃষকদের মন পেতে এবং সামগ্রিকভাবে কৃষকদের মন জয় করতেই বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।