বাঙালির কাছে মাটন কষা অত্যন্ত পছন্দের একটি পদ। যেকোনো বাড়িতেই বিশেষ কোনোদিন এই পদ তো থাকবেই। কিন্তু অনেকসময় রান্না ভালো হলেও মাংস সিদ্ধ করা নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়। তাই চলুন জেনে নেওয়া যাক মাটন সিদ্ধ করার সহজ কিছু উপায়।
১। মাংস কাটা
যখন আপনি বাজার থেকে মাটন কিনতে যাবেন তখন লক্ষ করুন যেনো আপনাকে পাঠার পায়ের দিক থেকে মাংস কেটে দেওয়া হয়। কারণ পাঠার পায়ের দিকের মাংস সব থেকে সুস্বাদু হয় এবং এই মাংস সিদ্ধও হয় তাড়াতাড়ি। দোকান থেকে মাংস কিভাবে কাটা হচ্ছে সেটার ওপরেও নির্ভর করে মাংস কতটা সিদ্ধ হবে। তাই অবশ্যই মাটন কেনার সময় অভিজ্ঞ কষাইয়ের দোকান থেকেই মাংস কিনুন।
২। ম্যারিনেট
মাটন যদি আপনি রান্না করতে চান তাহলে তা ভালোভাবে সিদ্ধ ও ভালোভাবে রান্না করার জন্য তার প্রস্তুতি আগের রাত থেকে নিতে হবে।অন্তত রান্না করার আগে ৭-৮ ঘণ্টা ম্যারিনেট করে রাখতেই হবে ভালো করে সিদ্ধ হওয়ার জন্য।ম্যারিনেট কতক্ষণ ধরে করে রাখছেন তার ওপর যেমন মাংস সিদ্ধ হওয়া নির্ভর করে তেমনই কি কি উপকরণ দিয়ে ম্যারিনেট করছ তার ওপরেও কিন্তু মাংস সিদ্ধ কতটা হবে তার ওপরেও কিন্তু মাংস কতটা সিদ্ধ হবে তা নির্ভর করে।মাংস নরম করতে চাইলে দই দিয়ে ম্যারিনেট করে রাখতে পারেন, এর সঙ্গে কাঁচা পেঁপের পেস্ট, নুন, গোলমরিচ দিয়ে মাখিয়ে রাখতে পারেন। তাহলে মাংস সুস্বাদুও হবে এবং মাংস নরমও হবে।তাই রান্নায় ম্যারিনেশন একটি অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ। ম্যারিনেশন যত ভালো হবে তত তাড়াতাড়ি মাংসের ফাইবার পেশীগুলি ভেঙ্গে মাংস নরম হবে এবং খেতেও সুন্দর হবে।
৩। নুন
অনেকে সময়ের অভাবে মাংস ম্যারিনেট করতে চাননা। এরকম সময়ের কোনো সমস্যা হলে মাংসে ১-২ ঘণ্টা নুন মাখিয়ে রাখতে পারেন।তবে রান্নার আগে কিন্তু অবশ্যই অতিরিক্ত নুন ধুয়ে ফেলতে হবে।

Image source-Google