নিউজপোল ডেস্কঃ সামনেই আসছে নতুন বছর। আর এই নতুন বছর শুরু করুন মুখ মিষ্টি দিয়ে। আর তা ছাড়া বাঙালির আনন্দ মানে অবশ্যই ভুড়ি ভোজ। এই সময় হেঁশেলে কেক তৈরি হওয়া মাস্ট। এই কেক তৈরির প্ল্যানিং থাকলে বানান ভ্যানিলা কেক। রইল রেসিপি…

ভ্যানিলা কেকের উপকরণঃ

ময়দা (২/৩ কাপ), চিনি (স্বাদমতো), ডিম (২-৩ টি), তেল (১/৪ কাপ), দুধ (১/৪ কাপ), বেকিং পাউডার (১ চা চামচ), ভ্যানিলা এসেন্স (১ চা চামচ)  

কেকের ক্রিম উপকরণ-

বাটার (২০০ গ্রাম), আইসিং সুগার (৩ কাপ), ভেনিলা এসেন্স (১ চা চামচ), ঠান্ডা দুধ (১/৪ কাপ), রং (৫/৬ফোঁটা)

 

কেক বানানোর পদ্ধতিঃ

যে বাটিতে কেক তৈরি করবেন তাতে একটু তেল মেখে তার উপরে বাটির সমান করে কেটে পার্চমেন্ট পেপার কিংবা নরমাল সাদা কাগজ বিছিয়ে দিন। এবার ময়দা, বেকিং পাউডার, ছেঁকে নিন। এবার ডিম, চিনি, তেল সব এক সাথে একটা হ্যান্ড উইস্ক দিয়ে খুব ভালো ভাবে বিট করে নিন। এমন ভাবে বিট করতে হবে যেন ডিম, চিনি, তেল ভালো করে মিশে ক্রিমের মতো হয়ে যায়, আসলে কেক সফট হওয়ার জন্য এটাই প্রধান। এবার সেই ছেঁকে রাখা ময়দা ও লিকুইড দুধ অল্প অল্প করে বাটারে দিন আর একটা চামচ দিয়ে খুবই হালকা হাতে মিশিয়ে নিন তারপর কেকের বাটিতে ঢেলে দিন। ওভেনে বেক করে নিন।

Moist Vanilla Cake Recipe | Baked by an Introvert®

 

কেকের ক্রিম

একটি পাত্রে বাটার নিয়ে বিট করুন। বিট করার পর বাটার সফট হয়ে এলে এতে ধিরে ধিরে অল্প অল্প করে আইসিং সুগার দিয়ে বিট করতে থাকুন। মিশ্রণ কিছুটা ক্রিমি হয়ে এলে ভেনিলা এসেন্স দিয়ে বিট করতে থাকুন যতক্ষণ না পুরোপুরি ক্রিমি হয়ে আসে। ভেনিলা এসেন্স বাটার বিট করার পর আইসিং সুগার দেবার আগেও দিতে পারেন। এবার অল্প অল্প করে দুধ দিতে থাকুন এবং বিট করতে থাকুন। কিছুক্ষণ বিট করার পর ক্রিমের মিশ্রণটি মুখে দিয়ে বা হাতের আঙ্গুলে নিয়ে দেখুন। যদি চিনি বা দানা দানা লাগে তাহলে আরো দুধ দিন এবং বিট করতে থাকুন। ক্রীম যখন একবারে মসৃণ হয়ে আসবে তখন বুঝবেন ক্রিম তৈরী হয়েছে গিয়েছে।এরপর কেকে এই ক্রিম লাগিয়ে ১৫মিনিট ফ্রিজে রাখুন একটু হার্ড হলে নামিয়ে ইচ্ছা মতো ডেকোরেশন করুন।