বেশিরভাগ বাড়িতেই দেখা যায় রান্নার ক্ষেত্রে প্রধানত সাধারণ নুনই ব্যবহার করা হয়ে থাকে, খুব কম মানুষই রান্নায় বিট নুন ব্যবহার করে থাকেন। কিন্তু আপনি যদি বিট নুনের উপকারিতা সম্পর্কে জানতে পারেন তাহলে রান্নায় আর সাধারণ নুন ব্যবহার করতে চাইবেন না।বিট নুন খাওয়ার অভ্যাস শরীরের জন্য খুব ভালো।এটি যে আপনার শরীরের কত রোগ আপনার অজান্তেই সরিয়ে দেবে তার কোনো ধারণা নেই আপনার।আয়ুর্বেদ চিকিৎসায় বলা আছে যে বিট নুন আমাদের বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাই শুধু দূর করেনা, এটি অনেক মারাত্মক রোগের হাত থেকেও আমাদের রক্ষা করে।
আয়ুর্বেদ চিকিৎসায় বিট নুন সম্পর্কে কি বলছে জেনে নিন
আবরার মুলতানির মতো সুপরিচিত আয়ুর্বেদ চিকিৎসকের মতে, বিট নুন খাওয়া আমাদের শরীরের জন্য খুব উপকারী।বিট নুন শুধু গ্যাসের সমস্যা নয়, কোলেস্টেরল, ডায়াবেটিস, অবসাদ এমনকি পেটের সমস্যা দূর করতেও একেবারে সিদ্ধহস্ত। প্রতিদিন সকালে উঠে খালি পেটে যদি আপনি এক গ্লাস উষ্ণ গরম জলে বিট নুন মিশিয়ে খেতে পারেন তাহলে নিত্য দিনের অনেক সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন।
বিট নুনের উপকারিতা
১। স্বাস্থ্য বিষয়ে কেউ যদি খুব সচেতন হন তাহলে তারা সাধারণের নুনের বদলে বিট নুন খেতে পারেন। কারণ এটি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখবে। তাছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ যা অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে।ফলে শরীরে উপস্থিত বিপজ্জনক মারাত্মক ব্যাকটেরিয়াকে দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।
২। বিট নুনে সোডিয়ামের পরিমাণ সাধারণ নুনের তুলনায় কিছুটা হলেও বেশি থাকে। আর শরীরে সোডিয়াম সঠিক মাত্রায় থাকলে শরীর সতেজ ও প্রাণোচ্ছল থাকে।
৩। বিট নুন হজমের ক্ষমতা বাড়ায় ও শরীরে যথেষ্ট পুষ্টি প্রদান করে। তাই বিট নুন খাওয়া খুব উপকারী।

Image source- Google