নিউজপোল ডেস্ক:‌ প্রতিদিন দেশে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ বেড়ে চলেছে। লাফিয়ে লাফিয়ে। পরিসংখ্যান বলছে, দেশে রোজ ২৫ হাজার ৯৪০ টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়। পুনর্ব্যবহার করা যায়নি এমন প্লাস্টিক দিয়ে স্তম্ভ গড়লে তা দিল্লির কুতুব মিনারের থেকে উঁচু হবে। এই ফেলে দেওয়া প্লাস্টিকেরই এবার গতি করল ভারতীয় সেনা। অসমে সেই দিয়ে আস্ত একটা রাস্তাই তৈরি করল।


অসমের নারাঙ্গি সেনা ছাউনিতে প্লাস্টিক বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করেছে মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিস। প্রায় ১.‌২৪ মেগাটন প্লাস্টিক দিয়ে এই রাস্তা তৈরি করেছে তারা। ভবিষ্যতে এ ধরনের আরও প্রকল্পের পরিকল্পনা রয়েছে। এ রকম হলে প্লাস্টিক দূষণে কিছুটা হলেও লাগাম পরানো যাবে। ২২ নভেম্বর সংসদে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর একটি তথ্য দেন। বলেন, দেশের ৬০টি বড় শহর প্রতিদিন ৪,০৫৯ টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন করে। এই পরিসংখ্যান দিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড।
২০১৪–১৫ সালে ভারতে ১৫৯ কোটি ১০ লক্ষ মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হত। ২০১৭–১৮ সালে তা বেড়ে হয়েছে ১৭১ কোটি ৯০ লক্ষ মেট্রিক টন। সম্প্রতি গ্রেটার নয়ডার জলা জায়গায় প্লাস্টিক খায় এমন ব্যাকটিরিয়ার খোঁজ পেয়েছেন গবেষকরা। সিঙ্গল ইউজ প্লাস্টিকের অন্যতম উপাদান পলিস্টিরিন খেয়ে হজম করতে পারে এই ব্যাকটিরিয়া। এই নিয়ে আরও গবেষণা চলছে। তা সফল হলে প্লাস্টিক দূষণ অনেকটাই কমবে।