আপনি কি সুস্থ থাকার জন্য আলু খেয়েছেন? তারপরে এটি একটি বিরতি নেওয়ার সময় এবং পুনর্বিবেচনা করার মতো একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে আলু খাওয়া কিশোর -কিশোরীদের খাদ্যের একটি উন্নতমান রয়েছে কারণ আলুতে পুষ্টির ঘন গঠন রয়েছে, যা খাদ্যের পুষ্টির ক্ষয় পূরণে সহায়তা করে।

পড়াশোনা
সাম্প্রতিক নয় থেকে ১-বছর বয়সীদের মধ্যে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে যে আলু খাওয়া গুরুত্বপূর্ণ অভাবজনিত পুষ্টির গ্রহণযোগ্যতা বৃদ্ধির একটি কার্যকর কৌশল হতে পারে।

গবেষণার ফলাফল জার্নালে প্রকাশিত হয়েছে 'নিউট্রিয়েন্টস'।
কোন আলু সেবনের তুলনায়, ফলাফল দেখিয়েছে যে কোন আকারে আলু খাওয়া (বেকড, সেদ্ধ, মশলা, মিশ্র খাবারে এবং ভাজা) খাদ্যতালিকাগত ফাইবার এবং পটাসিয়াম সহ বেশ কয়েকটি প্রয়োজনীয় পুষ্টির উচ্চ গ্রহণের সাথে যুক্ত ছিল - জনস্বাস্থ্যের উদ্বেগের দুটি পুষ্টি - এবং উন্নত পুষ্টির পর্যাপ্ততা। ভিক্টর ফুলগোনি, তৃতীয়, পিএইচডি এবং গবেষণার সহ-লেখক বলেছেন, "আলু একটি পুষ্টি-ঘন সবজি যা কিশোর-কিশোরীদের খাদ্যের জন্য গুরুত্বপূর্ণ, সমালোচনামূলকভাবে কম খাওয়া পুষ্টি সরবরাহ করে।"
"তাদের জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে-জরিপে অর্ধেকেরও বেশি (৫ per শতাংশ) আলু খাওয়ার রিপোর্ট করেছেন-এই গবেষণায় ঝুঁকির সুযোগ রয়েছে যাতে তরুণদের জন্য আলু খুঁজে পাওয়া, রান্না করা এবং উপভোগ করা সহজ হয়। একটি স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, "ফুলগনি যোগ করেছেন।
গবেষকরা জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষা সমীক্ষা (এনএইচএএনইএস) 2001-2018 এ অংশগ্রহণকারী 16,633 নয় থেকে 18 বছর বয়সী শিশুদের ডায়েটের তথ্য সংগ্রহ করেছিলেন।

1. আলু ভোক্তা নয়
2. বেকড, সেদ্ধ, ভাজা আলু এবং আলুর মিশ্রণের ভোক্তারা
3. ভাজা, সেদ্ধ, মশলা আলু এবং আলুর মিশ্রণ ভাজা আলু
4. ভাজা, সিদ্ধ, ভাজা, সিদ্ধ, মশলা আলু এবং আলুর মিশ্রণ ভাজা আলু আলুর চিপস