নিউজপোল ডেস্ক: অযোধ্যার রাম মন্দিরে ৫ আগস্ট দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভূমিপুজো করবেন বলে স্থির রয়েছে। ঠিক তার আগে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ( আর এস এস) রামের জন্মের বৃত্তান্ত সহ রামের জন্মস্থানের ঐতিহাসিক তাৎপর্য এবং অযোধ্যার স্থান মাহ্যাত্ম নিয়ে বই প্রকাশ করতে চলেছে। শনিবার দিল্লীতে এই বই প্রকাশ অনুষ্ঠান হবে। এই বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা সঙ্ঘের শীর্ষ পদাধিকারী দত্তাত্রেয় হোসাবোলে। এছাড়াও উপস্থিত থাকাএ কথা বিশ্ব হিন্দু পরিষদের কার্যকরী সভাপতি অলোক কুমারের।

সঙ্ঘ সূত্রে জানা যাচ্ছে, এই বইয়ে থাকবে রামের জন্মতিথি নিয়ে বিজ্ঞানসম্মত আলোচনা। রাম কোন স্থানে এবং কখন জন্মগ্রহণ করেছিলেন সেই সমস্ত বিষয়ে যাবতীয় তথ্যের উল্লেখ থাকবে এই বইয়ে। বিঞ্জানসম্মত ক্যালেন্ডারের ভিত্তিতে এই বই প্রকাশ পেতে চলেছে এমনটাই জানিয়েছে সঙ্ঘ পরিবার৷ ১৫২৮ সালে বাবরি মসজিদ তৈরি হয়েছিল।

এরপর থেকে ভারতে এসেছে নানা দেশ থেকে বিদেশি পর্যটক, ইতিহাসবিদ ও লেখকেরা। রামের জন্মস্থান ও রাম মাহাত্ম্য নিয়ে ওই ব্যক্তিরা যা কিছু বলেছেন, তার বিবরণ থাকবে এই বইতে৷ পাশাপাশি থাকবে রাম জন্মভূমি সংক্রান্ত বেশ কিছু দুষ্প্রাপ্য নথি এবং জমির দলিলের প্রতিলিপি, যা সঙ্ঘের দাবিকে আরও জোরাল করে তুলবে৷ দিল্লিতে আনুষ্ঠানিকভাবে বই প্রকাশ করা হবে। তারপরে এই বইয়ের ৩০০ কপি স্মারক হিসেবে দেওয়া হবে দেশের বিভিন্ন প্রান্তে থাকা বিশিষ্টজনদের ৷

তবে অযোধ্যার রাম মন্দিরে প্রধানমন্ত্রীর ভূমিপুজোর আগেই এই বই প্রকাশের তোড়জোড় ঘিরে ইতিমধ্যেই বিতর্ক দাঁনা বেঁধেছে।