নিউজপোল ডেস্ক: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ভারতের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে ম্যাচ গড়াপেটার দায়ে আজীবন নির্বাসন দিয়েছিল। ১২ বছর বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াই লড়ে আজহার এখন ভারতীয় ক্রিকেটের মূল ধারার সঙ্গে জড়িত।

এই নির্বাসন নিয়ে প্রাক্তন ক্রিকেটার মহম্মদ আজহারউদ্দিন এক পাকিস্তানের ওয়েবসাইটে সাক্ষাৎকারে বলেছেন, তিনি জানেন না কেন তাকে নির্বাসিত করা হয়েছিল। ২০০০ সালে ম্যাচ গড়াপেটার দায়ে বিসিসিআই আজহারউদ্দিনকে আজীবনের জন্য নির্বাসিত করেছিল। ভারতের হয়ে ৯৯ টি টেস্ট ম্যাচ খেলা আজহার ২০১২ সালে অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট ম্যাচ গড়াপেটার অভিযোগ থেকে মহম্মদ আজহারউদ্দিনকে মুক্তি দেয়। ভারতীয় বোর্ড নির্বাসন তুলে নেয় আজহারের ওপর থেকে।

বর্তমানে আজহারউদ্দিন হায়দরাবাদ ক্রিকেট সংস্থার নির্বাচিত সভাপতি। ওই পাক ওয়েবসাইটে সাক্ষাৎকার দিতে গিয়ে আজহারউদ্দিন ১২ বছরের আইনি লড়াই এর স্মৃতি হাতড়াতে গিয়ে বলেছেন, ‘আমি লড়াইয়ের সিদ্ধান্ত নিই। ঈশ্বরের কাছে কৃতজ্ঞ যে, ১২ বছর পরে আমি অভিযোগ থেকে মুক্তি পাই। আমি অত্যন্ত তৃপ্ত ছিলাম, যখন হায়দরাবাদ ক্রিকেট সংস্থার সভাপতি নির্বাচিত হওয়ার পর বোর্ডের বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে যাই।’

ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভায় যোগ দেওয়ার পাশাপাশি আজহারকে ইডেন গার্ডেন্সের বেল বাজিয়ে ম্যাচ শুরু করতে দেখা গিয়েছে। রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের একটি নাম আজহারউদ্দিনের নামে হয়েছে। ভারতীয় ক্রিকেট কাঁধ ঝুকিয়ে আর জামার কলার তুলে বাইশ গজে আজহারের বলিষ্ঠ ব্যাটিং আর অধিনায়কত্ব কোন দিন ভুলে যাবে না।