নিউজপোল ডেস্ক: কথায় বলে, চুল দিয়ে যায় চেনা। তাই চুলের যত্ন না নিলে চলে! তবে আপনি যদি নিরামিষভোজী হন, হাজার যত্ন করেও লাভ নেই। কারণ বিশেষজ্ঞরা জানাচ্ছে, নিরামিষাশীদের টাক পড়ার সম্ভাবনা বেশি।
চুল আর ত্বক ঝলমলে রাখতে ঝালমশলা দেওয়া খাবারের পরিবর্তে শাকসবজি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কারণ আপনার খাদ্যাভ্যাসের ওপর নির্ভর করে চুলের স্বাস্থ্য। অথচ গবেষণা বলছে, নিরামিষ খেলে হিতে বিপরীত হয়। অকালে টাকও পড়তে পারে। কারণ প্রোটিনের অভাব। আর সেই প্রোটিন থাকে মাছ, মাংস, ডিমে। এই আমিষ প্রোটিনই হল চুলের খাবার।
এমনিতে পূর্বপুরুষদের টাক থাকলে টাক পড়ার সম্ভাবনা বেড়ে যায়। এক্ষেত্রে জিন বড় ভূমিকা নেয়। তবে অধিকাংশ ক্ষেত্রে পুষ্টির অভাবে চুল পড়ার সমস্যা বাড়ে। ঠিকমতো আয়রন, প্রোটিন না পেলে চুল পড়ে। এই কারণেই চুল পড়া রুখতে চিকিৎসকেরা আয়রনসমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, ব্রিটিশ চিকিৎসক লিসা ক্যাডি জানান, ‘একজন প্রাপ্তবয়ষ্ক পুরুষের খাবারে রোজ কমপক্ষে আট মিলিগ্রাম আয়রনের প্রয়োজন।’ গবেষকদের মতে, শাকসবজিতে মজুত থাকে প্রচুর আয়রন। তবে আয়রনের প্রকারভেদ রয়েছে। হিম আয়রন ও নন-হিম আয়রন। মাংসে এই দু’‌ রকম আয়রনই থাকে। সেখানে শাকসবজিতে থাকে কেবল নন-হিম আয়রন। ফলে শুধু শাকসবজি খেলে শরীরে আয়রনের ঘাটতি তৈরি হয়। আর তাতেই অকালে চুল পড়ে যায়। সুতরাং, সাবধান হন। আপনার স্বাস্থ্য সুস্থ রাখার দায়িত্ব আপনারই।