অরুণাভ রাহারায়: আজ কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের জন্মদিন। এ বছর তাঁর জন্মশতবর্ষ। স্বাভাবিক ভাবেই অনেক সংগঠন, নানা লিটল ম্যাগাজিনের পক্ষ থেকে তাঁর জন্মশতবর্ষ উদযাপন করা হচ্ছে। তাঁর কবিতা নিয়ে আলোচনা হচ্ছে। সেই সঙ্গে ব্যক্তি বীরেন্দ্রকে নিয়েও নানা চর্চা চলছে।

বীরেন্দ্র চট্টোপাধ্যায় থাকতেন ঢাকুরিয়া স্টেশনের কাছে। কবি অলোকরঞ্জন দাশগুপ্তর মুখে বহুবার শুনেছি তাঁর প্রিয় বীরেনদার কথা। শুনেছি তাঁর ছোট্ট ঘরে সাহিত্য আড্ডার নানা স্মৃতি। কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের সঙ্গে উত্তরবঙ্গের নিবিড় সংযোগ ছিল। তিনি ছিলেন আরএসপি রাজনৈতিক দলের সমর্থক। দলের কাজে তাঁকে মাঝেমধ্যেই শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুদুয়ার, কোচবিহারে যাতায়াত করতে হত। সেই সময় বক্সা পাহাড় নিয়ে কবিতা লেখেন বীরেন্দ্র চট্টোপাধ্যায়।

নিজের বই বইমেলায় ঘুরে ঘুরে নিজেই বিক্রি করতেন তিনি। মানুষের কাছে যেতে ভালবাসতেন তিনি। নিয়মিত কবিতার বইয়ের পাশাপাশি অনেকের সঙ্গে যৌথ কবিতাপুস্তিকাও প্রকাশিত হয়েছে। তাঁর সঙ্গে গভীর বন্ধুত্ব হয় আলিপিরদুয়ারের মানুষ, কবি জগন্নাথ বিশ্বাসের। জগন্নাথ ছিলেন প্রকৃতিপ্রেমিক। প্রকৃতির টানে ছুটে যেতেন বক্সায়। সেখানে অবস্থিত বক্সা বন্দি শিবির। পরাধীন ভারতে এখানেই স্বাধীনতা সংগ্রামীদের বন্দি করে রাখা হত। সেই সময় জায়গাটি জমজমাট ছিল।

পরে নানা করণে শহরের সঙ্গে বক্সার সংযোগ ছিন্ন হয়ে যায়। ১৯৯৩ সালে ভয়াবহ বন্যায় পাহাড়ি রাস্তা আরও দুর্গম হয়ে যায়। সদর বাজার, আদমা, চুনাভাটি, লেপচাখা, ওচলুম ইত্যাদি গ্রামের মানুষদের জীবনযাত্রা দুর্বিসহ হয়ে পড়ে। যদিও দুঃখ-দুর্দশা বক্সার পাহাড়ি মানুষদের চিরসঙ্গী। সেটা বুঝতে পেরেছিলেন দুই কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায় এবং জগন্নাথ বিশ্বাস। তাঁরা জানতেন বক্সার সুন্দর প্রকৃতির মধ্যেই লুকিয়ে আছে সেখানকার মানুষদের বিষাদ।

সেই সময় পাহাড়ের মানুষের কল্যাণে এগিয়ে আসেন কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়। তিনি ছিলেন মানবতাবাদী। কবিবন্ধু জগন্নাথ বিশ্বাসের সঙ্গে একটি যৌথ কবিতাপুস্তিকা ‘বক্সা পাহাড়ের জন্য’ প্রকাশিত হয় ১৯৭৮ সালের জানুয়ারি মাসে। প্রকাশক রোভার্স অ্যান্ড মাউন্টেনিয়াস ক্লাব। আলিপুরদুয়ারের বসুধা প্রিন্টিং প্রেসের বিমলেন্দু ওরফে তিনু বিষ্ণু ছেপেছিলেন। প্রচ্ছদের কাঠখোদাই করেন শিল্পী শৈলেন দাস। পুস্তিকাটির দাম ১ টাকা। দামের পাশে লেখা: বিক্রির সমুদয় অর্থ বক্সার পাহাড়ি মানুষদের কল্যাণে বক্সাদুয়ার গ্রাম উন্নয়ন কমিটির মাধ্যমে ব্যয়িত হবে। এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ১৯৮১ সালে। ‘বক্সাতে ক্যাম্প এবং সত্তর দশকের ভারতবর্ষ’ নামের কবিতাটি ১৯৭৭ সালের ৩০ ডিসেম্বর কালচিনিতে বসে লেখেন বীরেন্দ্র চট্টোপাধ্যায়।