নিউজপোল ডেস্কঃ শীতের বাজারে হাত বাড়ালেই পাওয়া যাচ্ছে বাঁধাকপি। শীতের এই সবজি তরকারি হিসেবেও খাওয়া যায়। আর স্যুপ, সবজি রোলও তৈরি করে খেতে পারেন।

বাঁধাকপির পাতার মোড়কে আছে নানা পুষ্টিগুণ, যেমন- ভিটামিন ‘সি’ ও ‘কে’। এর ফলিক অ্যাসিড বা রক্ত বাড়ায়, গর্ভস্থ শিশুর সুস্থতা নিশ্চিত করে। বাঁধাকপিতে বিদ্যমান গ্লুকোসিনোলেট নামের উপাদান ক্যান্সার প্রতিরোধে সহায়ক।

তাছাড়া গবেষণা বলছে, পাতা দিয়ে মোড়া এ ধরনের সবজি রক্তে চর্বি ও শর্করা কমায়। বাঁধাকপি আঁশেরও চমৎকার উৎস, যা কোষ্ঠকাঠিন্য দূর করে।

এখন জেনে নিই কীভাবে তৈরি করবেন ক্যাবেজ স্টিমরোল-

বানানোর উপকরণঃ

বাঁধাকপির পাতা ৬টা, মুরগির কিমা ২ কাপ, গাজর আধাকাপ, কাঁচালঙ্কা কুচি ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, অলিভ ওয়েল ১ চা-চামচ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ, জয়ফল জয়ত্রী গুঁড়ো সামান্য, গোলমরিচ গুঁড়ো সিঁকি চা চামচ, নুন সামান্য।

বানানোর প্রণালিঃ

বাঁধাকপির পাতা খুলে সামান্য নুন মেখে নিন। গাজর কুচি করে নিন। মাংসের কিমার সঙ্গে গাজর, অলিভ ওয়েল, কাঁচালঙ্কা, সয়া সস, গরম মসলা গুঁড়ো, জয়ফল-জয়ত্রী গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো সব একসঙ্গে মেখে নিন। কপির পাতার ভেতর এই মিশ্রণ ঢুকিয়ে রোল বানিয়ে নিন।

এবার স্টিমারে রেখে ভাপে দিন। সিদ্ধ হলে নামিয়ে নিন। এর পর গরম গরম পরিবেশন করুন।এটি কগেতে যেমন সুস্বাদু, স্বাস্থ্যগুনও অবাক করার মতো।