(Cautious) এই সবচেয়ে বিপজ্জনক রাস্তাটি কিলর টু কিশতওয়ার রোড নামে পরিচিত। আপনি যদি এই ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে ভয় না পান, তা হলে অবশ্যই এক বার এই জায়গাটি ঘুরে আসুন। আসলে এই রাস্তাটি বেশ ভাঙাচোরা, এর পাশাপাশি এই রাস্তার উপরে পাহাড়ও বেশ অনেকটা হেলে পড়েছে। এবং এই রাস্তাটি প্রায় ১১৪ কিলোমিটার দীর্ঘ। তবে যান বা না যান, এই রাস্তা নিয়ে পড়তে তো অসুবিধে কিছু নেই।(Cautious)

Cautious: India is also on the list of dangerous roads
বিপজ্জনক রাস্তার তালিকায় ভারতও

তা হলে চলুন, উপভোগ করে দেখা যাক এই বিপজ্জনক কিলর টু কিশতওয়ার রোড এবং জেনে নেওয়া যাক কেন এই রাস্তাকে এতটা বিপজ্জনক বলে আখ্যা দেওয়া হয়েছে।

 

মারাত্মক কাঁচা রাস্তা

জম্মু অঞ্চলের কিশতওয়ার জেলার পূর্ব প্রান্তে অবস্থিত কিলর থেকে কিশতওয়ার রোডের পথটি খুবই সরু। এই পথে গেলে আপনি প্রবল বাতাসের আন্দোলন অনুভব করবেন এবং পাশে কোনও রেলিংও দেওয়া নেই যাতে আপনি একটু হলেও সাপোর্ট পেতে পারেন। এর ঠিক পাশেই রয়েছে সবচেয়ে বিপজ্জনক অংশ। এবং তা হল প্রায় ১০০০ ফুট খাড়া একটি উপত্যকা।(Cautious)

 

দৃশ্যগুলো শ্বাসরুদ্ধকর

এই কিলর টু কিশতওয়ার রোডের দৃশ্যগুলি খুব শ্বাসরুদ্ধকর বা ব্রেথ টেকিং। তবে এই জাতীয় রাস্তা দিয়ে যেতে হলে খুব সাবধানে পা ফেলে হাঁটতে হবে। এই রাস্তা ধরে হাঁটলে আপনি হিমাচল প্রদেশের পাঙ্গি উপত্যকায় পঊঁছতে পারবেন। ডালহৌসি পৌঁছে আপনি সাচ পাস পেরিয়ে কিলরে পৌঁছতে সক্ষম হবেন। এই রাস্তা যতই বিপজ্জনক এবং কষ্টসাধ্য হোক না কেন, এক বার যদি আপনি আপনার গন্তব্যে পৌঁছে যান, তা হলে অবশ্যই নিজেকে নিয়ে গর্ববোধ করবেন। তবে হ্যাঁ, যদি নিজের প্রতি অগাধ আত্মবিশ্বাস থাকে, তবেই এক মাত্র এই পথে এগোনো উচিত।