কেন্দ্রীয় সরকারি কর্মীদের স্পেশাল ক্যাজুয়াল লিভ(এসসিএল) বা বিশেষ ছুটি মঞ্জুর করল সরকার। কর্মিবর্গ (পার্সোনেল) মন্ত্রক থেকে এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মীর বাবা-মা এবং তাঁর উপর নির্ভরশীল পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হলে সেই কর্মী ১৫ দিনের জন্য এসসিএল নিতে পারবেন।

ওই নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড সংক্রান্ত চিকিৎসা, হাসপাতালে ভর্তি হওয়া এবং নিভৃতবাস সংক্রান্ত বেশ কিছু আর্জি মন্ত্রকের কাছে এসেছে। সরকারি কর্মীদের সমস্যার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদি এসসিএল শেষ হয়ে যায়, অর্থাৎ ১৫ দিন ওই ছুটির পরে কর্মীদের পরিবারের কেউ কোভিডে আক্রান্ত হলে বা হাসপাতালে ভর্তি হলে সেই ছুটির মেয়াদ বাড়ানো হবে। আরও বলা হয়েছে, কোনও কর্মীর কোভিড পজিটিভ ধরা পড়ার পর তিনি যদি নিভৃতবাসে থাকেন বা তাঁকে যদি হাসপাতালে ভর্তি হতে হয়, তা হলে তাঁর কোভিড পজিটিভ ধরা পড়ার দিন থেকে ২০ দিন পর্যন্ত কমিউটেড লিভ বা এসসিএল বা আর্ন লিভ মঞ্জুর করা হবে। যদি কোভিড পজিটিভ ধরা পড়ার দিন থেকে হাসপাতালে ২০ দিনের বেশি থাকতে হয়, তা হলে তাঁকে হাসপাতালে ভর্তি হওয়ার নথি দেখাতে হবে।