নিউজপোল ডেস্ক:‌ অনেক বিষয়ে ব’‌লে ব’‌লে ওরা আমাদের মাত দিতে পারে। হোক না চারপেয়ে। এক জন জওয়ানের সঙ্গে পায়ে পা মিলিয়ে ওরা দেশরক্ষা করে। শনাক্ত করে অপরাধী। কখনও আবার জীবনের ঝুঁকি নিয়ে খুঁজে বের করে বোমা। দেশের জন্য শহিদ হওয়ার ঘটনাও আকছাড় ঘটে। কিন্তু শুধু সারমেয় বলেই অনেক সময় যোগ্য সম্মান থেকে বঞ্চিত হয়। এবার তারই ব্যতিক্রম ঘটল।
সাতটি সারমেয়কে এবার সেনার মতো সম্মানে অবসর দিল সিআইএসফ (‌সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স)‌। রীতিমতো ধুমধাম করে পালন করল অনুষ্ঠান। জওয়ানদের মতোই কঠোর প্রশিক্ষণের পর সিআইএসএফ–এ যোগ দিয়েছিল তারা। আট বছর চাকরি করেছে। সন্ধান দিয়েছে অসংখ্য অপরাধীর। এবার দিল্লি মেট্রোর সিআইএসএফ শাখা তাদের গলায় পদক ঝুলিয়ে দিল। শংসাপত্র এবং স্মারকও দিল। অনুষ্ঠানে হাজির ছিলেন জওয়ানরা। পরে আধাসেনার পক্ষ থেকে টুইটারে লেখা হয়, ‘‌কুকুর হয়ে জন্মেছে, সৈনিকের মতো অবসর নিল’‌। এর আগে কোনও সারমেয়কে এভাবে অনুষ্ঠান আয়োজন করে অবসর দেওয়া হয়নি।
অবসরের পর সাতটি কুকুরকে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের হেফাজতে পাঠানো হয়েছে। চাইলে সেখান থেকে তাদের কেউ দত্তক নিতে পারেন। দিন কয়েক আগে এক জওয়ান সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কুকুরদের দত্তক নেওয়ার জন্য আবেদন করে পোস্ট দেন। কীভাবে তা করতে হয়, সেও লেখেন।