নিউজপোল ডেস্ক: উপমহাদেশে ক্রিকেট একটি অলিখিত ধর্ম। সুতরাং, সেই খেলায় সেরারা যে ভক্তদের কাছে ঈশ্বর সমান হবেন, সেটা আর আশ্চর্য কী। সম্প্রতি পাকিস্তানে চলতে থাকা পাক-শ্রীলঙ্কা টি২০ ম্যাচে দেখা গেল এরকমই একটি নিদর্শন। খেলার মাঠে পোস্টার তুলে প্রিয় খেলোয়াড় বিরাট কোহলিকে পাকিস্তানে খেলতে আসার আবেদন জানালেন তাঁর এক ভক্ত।

শুধু নিজের ব্যাটিং পারদর্শিতার জন্যই নয়, অধিনায়ক হিসেবে বিরাট কোহলির মুন্সিয়ানা, খেলার মাঠ এবং মাঠের বাইরে তাঁর ব্যক্তিত্বের বিবর্তন মন টেনেছে অনুরাগীদের। শেষ ক্রিকেট বিশ্বকাপের ভারত-পাক ম্যাচে বিরাট ভুল আউট হওয়ায় যারপরনাই ক্ষুব্ধ হয়েছিলেন পাক সমর্থক বিরাট অনুরাগীরা। লাহোরে চলা পাক শ্রীলঙ্কা সিরিজের শেষ টি২০তে আবার দেখা গেল সেই অনুরাগেরই ঝলক।

শাহবাজ শরিফ কাশমি নামক এক যুবক মাঠে একটি পোস্টার তোলেন, যেটার বক্তব্য ছিল, পাকিস্তানেও এসে ক্রিকেট খেলুন বিরাট। পাকিস্তানিরাও তাঁকে ভালবাসেন। নিজের গোটা দেশের তরফ থেকেই বিরাটের উদ্দেশ্যে ভালবাসা এবং শুভেচ্ছা পাঠিয়েছেন শাহবাজ। নিজের পোস্টারের ছবি নিজের টুইটারেও প্রকাশ করেন তিনি। দুই দেশের ক্রিকেট অনুরাগীরা এই প্রস্তাবে স্বাগত জানালেও, খুব শিগগিরই যে সেরকম কোনও সম্ভবনা নেই সেটাও প্রকাশ পেয়েছে নেটিজেনদের বক্তব্যে।

রাজনৈতিক কারণে দুই প্রতিবেশী দেশের মধ্যেকার সম্পর্ক তলানিতে ঠেকলেও, ক্রিকেটের ক্ষেত্রে সেই রেশ এখনও নেই। এখনও উপমহাদেশের সবথেকে উত্তেজনাপূর্ণ ক্রিকেট ম্যাচ মানেই ভারত পাকিস্তান দ্বৈরথ। ভারতীয় ক্রিকেট দল শেষবার পাকিস্তানে খেলতে গিয়েছিল ২০০৫-০৬ সালে। তারপর থেকেই কূটনৈতিক সম্পর্কের অবনতি এবং সুরক্ষা নিয়ে নিশ্চিত হতে না পারার কারণে বন্ধ হয়ে গেছে দুই দেশের মধ্যে ক্রিকেট খেলা।

এখন আইসিসি-র আন্তর্জাতিক প্রতিযোগিতা ছাড়া মুখোমুখি হয় না এই দুই যুযুধান প্রতিপক্ষ। ভারত-পাক ক্রিকেট ম্যাচের জন্য ভক্তদের অপেক্ষা করতে হয় দুই থেকে চার বছর। এছাড়াও, সদ্য শেষ হওয়া পাকিস্তান শ্রীলঙ্কা সিরিজের মাধ্যমে বহু বছর পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরল পাকিস্তানে। তিন ম্যাচের ওয়ান ডে এবং সিরিজ খেলা হয় দু’দেশের মধ্যে। একদিনের ক্রিকেটে দেশের মাটিতে পাকিস্তান ২-০ জয় ছিনিয়ে নিলেও টি২০ সিরিজ জিতে নেয় শ্রীলঙ্কা ৩-০।