গ্রহাণুর(Comet) দিকে জ্যোতির্বিজ্ঞানীদের নজর বরাবরই।কিন্তু জানা যাচ্ছে আগামী দেড় মাসে পৃথিবীর পাশ ঘেঁষে বেরোতে চলেছে সাতটি বড় বড় গ্রহাণু।

এগুলির মধ্যে কয়েকটি গ্রহাণুর(Comet) আকার তো গিজার পিরামিডের চেয়েও বড়।অক্টোবর ও নভেম্বর মাসে এই গ্রহাণুগুলো পৃথিবীর পাশ দিয়ে যাবে বলে জানা গিয়েছে।

গ্রহাণুদের এই আগমনে বিজ্ঞানীদের কাজ প্রতিনিয়ত বাড়ছে।গ্রহাণুগুলির আসার রাস্তা,তাঁদের গতি ও ক্ষতির সম্ভাবনা খতিয়ে দেখছে বিজ্ঞানীরা।

এইসকল ধেয়ে আসা সাতটি গ্রহাণুর মধ্যে বেশিরভাগের আকারই ৪৫০ ফুটেরও বেশি।এই গ্রহাণুগুলি সম্ভাব্য বিপজ্জনক বস্তুর তালিকাতেও অন্তর্ভুক্ত।

যে গ্রহাণুগুলির(Comet) মধ্যে যেটি সবচেয়ে বড়, সেটির আকার রয়েছে প্রায় ১২৪৬ ফুট।অক্টোবর মাসে ২টি গ্রহাণু পৃথিবীর পাশ থেকে যাবে। বাকি ৫টি গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে যাবে নভেম্বরে।

Comet: Seven asteroids are coming towards the earth!

 

আসুন জেনে নিই গ্রহাণু গুলি সম্পর্কে :

২০ অক্টোবর: SM3 গ্রহাণু:                                                                                               

এই গ্রহাণুটির আকার ৩২৮ থেকে ৭৫৪ পর্যন্ত হতে পারে।এটি ২০ অক্টোবর পৃথীবার পাশ থেকে যাবে। পৃথিবীর সঙ্গে এই গ্রহের ধাক্কা খাওয়ার সম্ভাবনা খুবই কম।

পৃথিবী থেকে প্রায় ৩২ লাখ কিলোমিটার দূর থেকে যাবে এই গ্রহাণু।যদিও মহাকাশে কয়েক লাখ কিলোমিটারের দূরত্ব খুব বেশি নয়। এর এক ডিগ্রি পরিবর্তন বড় বিপর্যয় ঘটতে পারে।

২৫ অক্টোবর: 2017 SJ20 গ্রহাণু

২৫ অক্টোবর এই গ্রহাণুটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসবে।এটির আকার হতে পারে ২৯৫ থেকে ৬৫৬ ফুট। এটি পৃথিবী থেকে প্রায় ৭১ লাখ কিলোমিটার দূর থেকে যাবে।

পৃথিবীর জন্য এটি কোনও বিপর্যয় ডেকে আনবে না বলেই দাবি করেছেন বিজ্ঞানীরা।

২ নভেম্বর: 2017 TS3

এই গ্রহাণুটির আকার হতে পারে ৩২১ থেকে ৭২১ কিমি।এটি সামান্য দিক পরিবর্তন করলেই তা পৃথিবীর পক্ষে বিপজ্জনক হবে। এটি একটি রাজ্যকে ধ্বংস করতে পারে।

অথবা সুনামিও ডেকে আনতে পারে।

১৩ নভেম্বর: 2004 UE
এটির সর্বোচ্চ আকার হতে পারে প্রায় ১২৪৬ কিমি।

যদি এটি পৃথিবীতে পড়ে, তবে ভয়ংকর ধ্বংসলীলা দেখা যাবে।তবে এটি পৃথিবী থেকে ৪২ লাখ কিলোমিটার দূর থেকে চলে যাবে।

২০ নভেম্বর: 2016 JG12

এই গ্রহাণুর আকার হতে পারে প্রায় ৬২৩ ফুট।এটি পৃথিবী থেকে ৫৫ লাখ কিলোমিটার দূর থেকে চলে যাবে। জানা গিয়েছে, এটি অত্যন্ত দ্রুত গতিতে এগিয়ে আসছে।