যোগী রাজ্যে বড় পদক্ষেপ কংগ্রেস (Congress) দলের। ২২ এর ভোটে উত্তরপ্রদেশে বিজেপি- কে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। গান্ধীর ঘোষণা, উত্তরপ্রদেশে- র বিধানসভা নির্বাচনে মহিলাদের জন্য ৪০ শতাংশ আসন সংরক্ষিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। অর্থাৎ মহিলাদের হাতেই হাতের ভাগ্য নির্ধারণের সিংহভাগ দায়িত্ব ছাড়তে চাইছে কংগ্রেস সুপ্রিম।

প্রিয়াঙ্কা গান্ধী এই সিদ্ধান্ত প্রসঙ্গে জানিয়েছেন, ‘ পরিবর্তন আনতে পারে মহিলারা। তাঁদের সামনে এগিয়ে আসা উচিত।’

যোগী আদিত্যনাথের রাজ্যে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বেই ভোটে লড়বে কংগ্রেস। এইদিকে যোগীই হবেন গেরুয়া শিবিরের মুখ, বিজেপি সূত্রের খবর এমনটাই।

হাথরাস সহ একাধিক ঘটনায় উত্তরপ্রদেশে নারী সুরক্ষার বিষয়ে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উত্থাপন করেছে বিরোধীরা।

সেই দিক থেকে মহিলাদের হাতে ভোটের ব্যটন তুলে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

প্রিয়াঙ্কা গান্ধী জানান, ‘ যে সমস্ত নারীরা উত্তরপ্রদেশে পরিবর্তন চান , তাঁরা এগিয়ে আসুন।

আমরা চাই রাজনীতিতে সম্পূর্ণভাবে মহিলাদের অবদান থাকুক তাই তার এই পদক্ষেপ।(congress)

যোগ্যতার ভিত্তিতে টিকিট দেওয়া হবে। ‘ ডবল ইঞ্জিন ‘ ও ‘ বিকাশে ‘ জোর পদ্মর ১৫ নভেম্বর পর্যন্ত প্রার্থী হওয়ার জন্য আবেদন করা যাবে বলে জানান এই কংগ্রেস নেত্রী।

প্রিয়াঙ্কার কথায় , তিনি মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণ করতে চেয়েছিলেন। কিন্তু , দলের অন্যান্যদের সঙ্গে আলোচনা করার পর ৪০ শতাংশ আসন সংরক্ষণ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

অর্থাৎ উত্তরপ্রদেশে ৪০৩ টি আসনে কংগ্রেস ১৬০ টি আসনে মহিলাদের প্রার্থী করতে চলেছে। প্রিয়াঙ্কা জানান, ‘ বর্তমানে ৪০ শতাংশ আসন সংরক্ষিত করা হচ্ছে। পরের নির্বাচনে ৫০ শতাংশ আসন সংরক্ষিত করার সিদ্ধান্তও নেওয়া হতে পারে।’

খুনের মামলায় রাম রহিমকে যাবজ্জীবন সাজা শোনাল আদালত প্রিয়াঙ্কা গান্ধী বলেন, ‘ উন্নাওয়ে যে মেয়েটি

Congress: The big step of Congress
প্রিয়াঙ্কা গান্ধী

 

নিগ্রহের শিকার হয়েছিল এই সিদ্ধান্ত তাঁর জন্য, হাথরসের যে মেয়েটি প্রাণ হারিয়েছেন এই সিদ্ধান্ত তাঁর জন্য , লখিমপুর খেরিতে যে মেয়েটি বলেছিল সে প্রধানমন্ত্রী হতে চায় , এই সিদ্ধান্ত তাঁর জন্য। প্রিয়াঙ্কা গান্ধী জানিয়েছেন, ‘আমি রাজনীতিতে বদল আনতে চাইছি। অন্যান্য রাজ্য এই পদক্ষেপ মেনে চলবে কিনা , সম্পূর্ণভাবে তাদের সিদ্ধান্ত। ‘