নিউজপোল ডেস্কঃ রোজ ব্রেকফাস্ট বা ডিনারে আর রুটি ভালো লাগে না। নতুন কোন খাবার হল মন্দ লাগে না। এবার ঘরেই বানান আলু কুলচা। রইল রেসিপি।

উপকরণ:
ডো তৈরির জন্য- ময়দা (২ কাপ), চিনি (১ চা চামচ), বেকিং পাউডার (১ চা চামচ), বেকিং সোডা (১/৪ চা চামচ), নুন (পরিমাণমতো), টক দই (১/৪ কাপ), তেল (২ চা চামচ), জল (পরিমাণ মতো)
পুরের জন্য- সিদ্ধ বড় আলু (২টি), কাঁচালঙ্কা কুচি (১টি), কাশ্মিরী লঙ্কা গুঁড়ো (১/২ চা চামচ), গরম মশলা(১/৪ চা চামচ), আদা কুচি (১ ইঞ্চি), আমচুর পাউডার (১/৪ চা চামচ), মৌরি (১/৪ চা চামচ), ধনেপাতা কুচি (২ টেবিল চামচ), নুন (প্রয়োজন মতো), তিল (২ চা চামচ), ধনেগুঁড়ো (৩ টেবিল চামচ), মাখন

পদ্ধতি:
প্রথমে একটি পাত্রে ময়দা, টকদই, চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার, নুন এবং জল একসাথে মিশিয়ে ডো তৈরি করুন। একটি পাতলা সুতির কাপড় দিয়ে ডোটি পেঁচিয়ে রাখুন ২ ঘন্টা। আরেকটি পাত্রে আলু, কাঁচালঙ্কা, কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, গরম মশলা, ধনেগুঁড়ো, আমচূর গুঁড়ো, গরম মশলা, ধনেপাতা কুচি, মৌরি, আদা কুচি, নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ডোটিকে দুই ভাগে ভাগ করে নিন।

একটি ভাগ রুটির মতো করে কিছুটা বেলে নিন। আলুর মিশ্রণটি দিয়ে একটি বড় আলুর বল তৈরি করুন। রুটির মাঝে আলুর বলটি দিয়ে রুটিকে চারপাশ থেকে মুড়িয়ে নিন। এরপর রুটির একপাশে কালো জিরে, সরিষা পাতা দিয়ে হালকা তেল ব্রাশ করে নিন। অন্যপাশে বেলুন দিয়ে বেলে রুটি তৈরি করুন। তাওয়া গরম হয়ে এলে এতে রুটি দিয়ে সেঁকে নিন। কিছুটা বাদামি হয়ে এলে তাওয়াটি উল্টে আগুনে একটু সেঁকে নিন। রুটি ফুলে এলে এর উপর মাখন ব্রাশ করুন। তৈরি হয়ে গেল আলু কুলচা।