করোনা পরিস্থিতির কারণে বৃহস্পতিবার থেকে ফের বন্ধ হতে চলেছে বেলুড় মঠ। মঙ্গলবার এই ঘোষণা করে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ বলেন, ‘‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামী ২২ এপ্রিল ২০২১ থেকে পুনরায় না জানানো পর্যন্ত বেলুড় মঠ ভক্ত এবং দর্শনার্থীদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।’’

গত বছর ২৫ মার্চ লকডাউন পরিস্থিতিতে করোনা অতিমারির জন্য বন্ধ হয়েছিল মঠ | এরপর দেশ জুড়ে আনলক প্রক্রিয়া শুরু হওয়ার পর ১৫ জুন মঠ খুলেছিল। কিন্তু ফের ২ অগস্ট ভক্ত এবং দর্শনার্থীদের জন্য মঠের দরজা বন্ধ হয়ে যায়। সে সময় মঠের প্রায় ৮০ জন সন্ন্যাসী করোনাভাইরাস সংক্রমণের শিকার হয়েছিলেন। তাই পরিস্থিতি পর্যালোচনা করে ভক্ত, দর্শনার্থী, প্রবীণ সন্ন্যাসী, মঠের কর্মচারী, সকলের কথা ভেবে ফের মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশন কর্তৃপক্ষ।

এরপর চলতি বছর ১০ ফেব্রুয়ারি সব রকম করোনা বিধি মেনেই ফের খুলেছিল বেলুড় মঠ। ভক্ত এবং দর্শনার্থীরা সব মন্দিরে প্রবেশাধিকার পেলেও মন্দিরে বসা, মঠ চত্বরে সময় কাটানো, আরতি দর্শন, ভোগ খাওয়া ইত্যাদি বন্ধ রাখা হয়েছিল। পাশাপাশি, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করে করে নির্দিষ্ট সময়ে ভক্তদের প্রবেশ করতে দেওয়া হচ্ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ যে ভাবে আছড়ে পড়েছে, তা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছেন রামকৃষ্ণ মঠ ও মিশন কর্তৃপক্ষ। বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করে তাই অছি পরিষদের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ২২ শে এপ্রিল থেকে মঠ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা হবে।