চলতি সপ্তাহেই হু ( WHO )- এর অনুমােদন পেতে পারে ভারত বায়ােটেকের তৈরি করােনা ভ্যাকসিন – কোভ্যাক্সিন ।  সংবাদসংস্থার তরফে এই খবর জানানাে হয়েছে । ক’দিন আগেই ভারত বায়ােটেকের পক্ষ থেকে জানানাে হয়েছিল , শীঘ্রই (WHO) এর অনুমােদন পেতে পারে   তারা । হু ( WHO)- এর তরফে এই অনুমােদনের জন্য সংস্থা ও কেন্দ্র কয়েকমাস ধরে অপেক্ষা করছিল । এই অনুমােদন পাওয়ার জন্য জুলাই মাসেই সমস্ত প্রয়ােজনীয় নথি পাঠান হয়েছিল ।

 

এক্ষেত্রে উল্লেখযোগ্য হল , ভারত বায়ােটেকের ভ্যাকসিন কোভ্যাক্সিনকোভ্যাক্সিন ( Covaxin ) জরুরি ব্যবহারের ভারতে অনুমােদন প্রাপ্ত হলেও এখন পর্যন্ত কোনও ইউরােপীয় দেশ এই ভ্যাকসিনকে অনুমােদন দেয়নি ।

 

কেন জরুরি এই হু (WHO)  এর অনুমােদন পাওয়া ? বর্তমানে প্রায় সব দেশেই করােনার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে । অনেক ভারতীয় রয়েছেন যারা ভ্যাকসিনের দু’টি ডােজই নিয়েছেন । কিন্তু অনেক দেশই তারা যেতে পারছিল না । কারণ এই হু এর তরফে স্বীকৃতি পাচ্ছিলনা কোভ্যাক্সিন (Covaxin ) । এইবার সব সমস্যার সমাধান হয়েছে হু (WHO) – এর তরফে এই ভ্যাকসিন এর অনুমদন পেয়ে । এর পর আশা করা যাচ্ছে আগামী দিনে যাত্রী দের অন্য দেশে যেতে কোনো সমস্যা হবে না ।