ইংল্যান্ড ক্রিকেট (Cricket) দলের অধিনায়ক ইয়ন মরগ্যান আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলেন। ব্যক্তিগত কেরিয়ারে তিনি বহু মাইলফলকই অর্জন করেছেন এই অবধি। ৩৫ বছর বয়সি মরগ্যান গোটা কেরিয়ারে মোট ২৪৮টি একদিনের ম্যাচ এবং ১৬টি টেস্ট ম্যাচ খেলেছেন। তিনি টেস্ট ক্রিকেটে ১৪টি সেঞ্চুরি এবং ৪৭টি হাফসেঞ্চুরি করেছেন। ইংল্যান্ডের সেরা ক্রিকেটারদের একজন হিসেবে গণ্য করা হয় ক্রিকেটার (Cricket) ইয়ন মরগ্যানকে। তাঁর নেতৃত্বে ইংল্যান্ড ক্রিকেট দল এক নয়া শৃঙ্গ স্পর্শ করেছিল।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ইয়ন মরগ্যানের
Cricket: Eoin Morgan retires from international cricket

২০০৬ সালের অগাস্ট মাসে তিনি একদিনের ক্রিকেটে অভিষেক করেন। এই ম্যাচটি স্কটল্যান্ড বনাম আয়ারল্যান্ডের মধ্যে খেলা হয়েছিল। মরগ্যান আয়ারল্যান্ডের হয়ে খেলতে নেমেছিলেন মাঠে। এরপর ইংল্যান্ড ক্রিকেট দলে যোগ দেন তিনি। তবে ইংল্যান্ডের হয়েই টি-২০ ক্রিকেটে অভিষেক হয় মরগ্যানের। ২০০৯ সালের জুন মাসে এই ম্যাচটি আয়োজন করা হয়েছিল। আর ২০১০ সালে প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেছেন ইয়ন মরগ্যান। (Cricket)

 

ওয়ানডে এবং আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স করেন প্লেয়ার ইয়ন মরগ্যান। ২৪৮টি একদিনের ম্যাচে তিনি মোট ৭,৭০১ রান করেছেন। ইতিমধ্যে মরগ্যান ১৪টি সেঞ্চুরি এবং ৪৭টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন ইয়ন। একদিনের ক্রিকেটে তাঁর সর্বাধিক স্কোর ১৪৮ রান। পাশাপাশি ১১৫টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তিনি মোট ২,৪৫৮ রান করেছেন। এরমধ্যে রয়েছে ১৪টি হাফসেঞ্চুরি। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তাঁর সর্বাধিক স্কোর ৯১ রান। এছাড়া তিনি ১৬টি টেস্ট ম্যাচও খেলেছেন, করেছেন ৭০০ রান। লাল বলের ক্রিকেটে মরগ্যান জোড়া শতরান এবং তিনটে হাফসেঞ্চুরি করেছেন।