নিউজপোল ডেস্কঃ বর্ষাকাল মানেই সারাক্ষণ বৃষ্টি। রোদের তেজ কম থাকায় চারিদিক স্যাঁতসেঁতে লাগে। আর এই আবহাওয়া যেমন শরীরের জন্য ক্ষতিকারক, তেমনই আসবাবের জন্যও। এই ভিজে ভিজে আবহাওয়ার জন্য ফার্নিচারে ফাঙ্গাস জন্মাতে পারে। বিশেষ করে কাঠের আসবাব নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। জেনে নিন বর্ষায় কীভাবে যত্ন নেবেন আপনার শখের কাঠের আসবাবপত্রের
১. বর্ষাকালে কাঠের আসবাবপত্রগুলোকে ছত্রাকের আক্রমণ থেকে বাঁচাতে চাইলে ওয়াক্সিং করুন। মাসে কমপক্ষে ২ বার ওয়াক্সিং করার চেষ্টা করুন আসবাবগুলো।


২. আপনার বাড়িতে পুরোনো কাঠের আসবাবগুলোকে বর্ষাকালেও নতুনের মতো রাখতে চাইলে বার্নিশ করান। এতে কাঠের আসবাবে ছত্রাক জন্মাতে পারে না এবং ভেজা ও স্যাঁতসেঁতে ভাব থেকেও সুরক্ষিত থাকবে।
৩. এসময় অবশ্যই বৃষ্টির জল অথবা যে কোনও ভেজা জিনিস থেকে কাঠের আসবাবগুলোকে দূরে রাখুন।
৪. কাঠের বেড এবং অন্যান্য কাঠের আসবাব দেয়াল থেকে কিছুটা দূরে রাখার চেষ্টা করুন। কারন বর্ষাকালে বাড়ির দেয়াল আদ্র ও ভেজাভাবযুক্ত থাকে আর তাই দেয়ালের সাথে কাঠের আসবাব লেগে থাকলে তাতেও স্যাঁতস্যাঁতে ভাব চলে আসতে পারে।


৫. আপনার কাঠের আসবাবগুলোকে যখন পরিষ্কার করবেন তখন শুকনো কাপড় বা ব্রাশ-এর সাহায্যে পরিষ্কার করুন। ধুলো ও ময়লা দীর্ঘদিন জমে থাকলে সেটা পরে আসবাবপত্রের গায়ে আরও বসে যায়। তাই নিয়মিত আপনার আসবাবপত্রগুলোকে শুকনো কিছুর সাহায্যে পরিষ্কার করুন।