নিউজপোল ডেস্ক: পুরনো কলকাতার এক অন্যতম চেনা ছবি ছিল লাল রঙের ডবল ডেকার বাস। নয়ের দশকের শেষের দিকেও কলকাতার রাস্তার ইতিউতি আনাগোনা করতে দেখা যেত এই বাসগুলোকে। তারপর দূষণ বাঁচাতে রাস্তা থেকে তুলে নেওয়া হয় কলকাতার এই প্রাচীন ঐতিহ্যকে। কিন্তু কলকাতাপ্রেমীদের জন্য খুশির খবর, ফের শহরের রাস্তায় ফিরতে চলেছে ডবল ডেকার বাস।

বেশ কয়েক বছর ধরেই কলকাতার বুকে ডবল ডেকার বাস ফিরিয়ে আনার কথা ভাবনাচিন্তা করছিল রাজ্য পরিবহণ দফতর। সূত্রের খবর অনুযায়ী, এই নিয়ে বেশ কয়েকবার তাঁরা বৈঠকও করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। কয়েক দফা আলাপ আলোচনার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের কয়েকজন আমলা লন্ডন শহর পরিদর্শনে যান। তাঁদের উদ্দেশ্য ছিল, কলকাতায় ফের এই ধরনের বাস চালু করা কতখানি সম্ভব, সেই বিষয়টা খুঁটিয়ে দেখে আসা। এরপরে পরিবহণ দফতর এবং রাজ্য সরকারের তরফে মিলিত সিদ্ধান্ত নেওয়া হয়, যে কলকাতায় ফের শুরু করা হবে লাল রঙের ডবল ডেকার বাস।

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে, প্রাথমিক ভাবে কলকাতার রাস্তায় চারটে লাল রঙের ডবল ডেকার বাস নামানোর পরিকল্পনা করা হয়েছে। তবে এক্ষুণি শহরের আমজনতা চড়তে পারবেন না এই বাসে। প্রথম দফায় বাসগুলো মূলত বিদেশি পর্যটকদের শহরের পরিক্রমা করানোর কাজে ব্যবহৃত হবে। পরবর্তীকালে শহরের রাস্তায় আরও ডবল ডেকার বাস নামানোর পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। সেই সময় হয়তো বিগত বছরের মতো সাধারণ নাগরিকদেরও পরিষেবা দেবে এই বাস।