সুস্থ থাকতে হলে আমাদের খাবার ভালো হতে হবে (health tips)। আমরা যা খাই তা আমাদের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে সকালে কিছু জিনিস ভিজিয়ে খাওয়া অনেক স্বাস্থ্য সমস্যার জন্য উপকারী। এর জন্য এই জিনিসগুলি সারারাত জলে ভিজিয়ে রাখুন এবং সকালে সেবন করুন।

জেনে নিন কোন জিনিসগুলো সকালে ভিজিয়ে খাওয়া উচিত:

মেথি বীজ: মেথি বীজ টেম্পারিং খাবারের জন্য ব্যবহার করা হয়। কিন্তু সকালে যদি এটি ভিজিয়ে খালি পেটে খাওয়া হয় তবে তা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে প্রমাণিত হয়। এটি ফাইবার এবং ফসফরাস সমৃদ্ধ যা আমাদের পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী। ডায়াবেটিস ও অনিয়মিত পিরিয়ডের সমস্যায় খালি পেটে ভেজানো মেথির বীজ খেলে উপকার পাওয়া যায়। এছাড়া দাঁত ও হাড় মজবুত হয়।

বাদাম: আপনি নিশ্চয়ই শুনেছেন যে বাদাম ভিজিয়ে খেলে স্মৃতিশক্তি বাড়ে। কিন্তু ভিজিয়ে রাখা বাদাম খাওয়ার আরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। বাদাম প্রোটিনের একটি খুব ভাল উত্‍স এবং এর প্রতিদিনের ব্যবহার পেশী শক্তিশালী করে। প্রতিদিন সকালে খালি পেটে ভেজানো বাদাম খেলে হজম প্রক্রিয়াও ভালো কাজ করে।

শণ বীজ: সকালে খালি পেটে তেঁতুলের বীজ খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি প্রোটিন, আয়রন এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। তিসির বীজ ভিজিয়ে খেলে খারাপ কোলেস্টেরল কমে এবং হার্ট সুস্থ থাকে। এছাড়াও এটি শরীরে প্রোটিনের সরবরাহের জন্যও উপকারী বলে মনে করা হয়। ভেজানো তেঁতুলের বীজ খাওয়া অনেক স্বাস্থ্য সমস্যার জন্য উপকারী।

কিশমিশ: কিশমিশ খেতে সুস্বাদু হওয়ার পাশাপাশি এটি আমাদের স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। এটি পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ। শুকনো আঙুরে উপস্থিত পটাশিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করে। একই সময়ে এতে প্রাকৃতিক চিনি রয়েছে যা স্বাস্থ্যের ক্ষতি করে না, তাই ডায়াবেটিস রোগীরাও এটি খেতে পারেন। ভেজানো কিশমিশ খেলে রক্তস্বল্পতা, কিডনিতে পাথর, ত্বকের সমস্যা এবং পেটের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

অঙ্কুরিত মুগ ডাল: অঙ্কুরিত মুগ ডাল সাধারণত লোকেরা সকালের নাস্তায় খায়। এটি প্রোটিনের সেরা উত্‍স হিসেবে বিবেচিত হয়।প্রতিদিন সকালে ভিজিয়ে রাখা মুগ ডাল খাওয়া অনেক স্বাস্থ্য সমস্যার জন্য উপকারী। মুগ ডাল প্রোটিন, ফাইবার এবং ভিটামিন বি সমৃদ্ধ। এটি খেলে হজমশক্তি ঠিক থাকে এবং কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের সমস্যাও দূর হয়।

আরো পড়ুন:  Green chilli: জেনে নিন কাঁচা লঙ্কা খাওয়ার কিছু উপকার