নিউজপোল ডেস্ক : ‘কৃষিবিল’কে কেন্দ্র করে সমগ্র দিল্লী সীমান্তে কৃষকরা যে আন্দোলন শুরু করেছে এবার তাতে আরও অগ্রসর হলেন তাঁরা। এদিন তাঁরা স্পষ্ট জানালেন, বিল প্রত্যাহার না করলে এবার কেন্দ্রের বিরুদ্ধে তাঁরা ট্রাক্টর আন্দোলনে নামবে।

প্রসঙ্গত, বিগত কয়েকমাস ধরে চলা এই আন্দোলনে এখনও পর্যন্ত কেন্দ্র কোনোরকম পদক্ষেপ গ্রহণ না করায় এবার ট্রাক্টর আন্দোলনে নামছেন কৃষকেরা। সম্ভবত আগামী ২৬শে জানুয়ারি কৃষকদের তরফে এই কর্মসূচী গ্রহণ করা হবে দিল্লি সীমান্তে। ইতিমধ্যেই কৃষক ও কেন্দ্রের মধ্যে সাতদফা বৈঠকেও অধরা সিদ্ধান্ত।কেন্দ্র স্পষ্ট জানিয়েছে যে কোনোমতেই এই বিল প্রত্যাহার করা সম্ভব নয়।

পাশাপাশি এই আন্দোলনকে সুদৃঢ় করতে যে ট্রাক্টর আন্দোলনের কথা ঘোষণা করেছেন কৃষকেরা তার জেরেই এদিন সিংঘু, টিকরি, গাজিপুর, শাহাজানপুর প্রভৃতি এলাকা থেকে কয়েক হাজার ট্রাক্টর এসে জমায়েত হয়েছিলো দিল্লি সীমান্তবর্তী এলাকায়। শুধু তাই নয় জানা গিয়েছে, হরিয়ানা এবং রাজস্থান সীমান্তেও জমায়েত হয়েছিলো কয়েক হাজার ট্রাক্টর।

অন্যদিকে, কৃষকদের উদ্দেশ্যে কিছুদিন আগেই কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার যে চিঠি লিখেছিলেন সেটিকে ভালোভাবে পড়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, এই আইন কৃষকদের জন্যই। কৃষকদের কথা ভেবেই এই আইন প্রণয়ন করা হয়েছে।