নিউজপোল ডেস্কঃ করোনা, লকডাউনের পর অনেক পরীক্ষাই অনলাইন হয়ে গেছে। আর তা ছাড়া শিক্ষার্থীরা যাতে অনলাইন পরীক্ষা দেওয়ার সময় কোনও ভাবে টুকলি করতে না পারে সেজন্য নিজেদের পরীক্ষা ফর্ম্যাটকেই বদলে দিচ্ছে শহর কলকাতার একাধিক স্কুল। বেশী জোর দেওয়া হয়েছে ওয়ান টু ওয়ান ভাইভার ওপরে। স্কুল সূত্রে জানা গিয়েছে, অনলাইন পরীক্ষা চলাকালীন কখনও ছাত্র ছাত্রীদের টুকলি আবার কখনও অভিভাবকদের সহায়তা করার ঘটনা সামনে আসছিল, এরপরেই এই পদক্ষেপ নেয় স্কুল কর্তৃপক্ষ বলে জানা গিয়েছে।

Parents approve board exam appearance | Kolkata News - Times of India

প্রসঙ্গত, কলকাতার বেশিরভাগ স্কুলগুলি এখন তাদের পরীক্ষাগুলি এমনভাবে সাজাচ্ছে, যাতে প্রত্যেক ছাত্র-ছাত্রীরা ভাইভা দিতে হয় কম পক্ষে ৫০ % নম্বরের। প্রশ্নের ধরণগুলিও পরিবর্তিত হচ্ছে যাতে বেশ কয়েকটি প্রশ্ন আসবে যে উত্তর দিতে হলে আসলে পড়ুয়াকে যুক্তি প্রয়োগ করতে হবে, এমনটাই বলা হচ্ছে।

এমনটাও বলা হয়েছে, কয়েকটা স্কুল এব্যাপারে পড়ুয়াদের বাবা-মা র সঙ্গে আলোচনাতেও বসছে। তাঁদের বোঝানো হচ্ছে পড়ুয়াদের নিরপেক্ষ পরীক্ষার গুরুত্ব সম্পর্কে। কারণ অন্যায় ভাবে টুকলি বা চিটিং করে পড়ুয়ারা পরের ক্লাসে উঠে যাবে ঠকই, কিন্তু তাঁর জ্ঞান সম্পূর্ণ হবে না। একই সঙ্গে কিছু স্কুল পরীক্ষা চলাকালীন ৩৬০ ডিগ্রি ভিউ নিশ্চিত করছে সকলে। 

American Economic Association

অন্যান্য আধিকারিক সূত্রে জানা গিয়েছে, অনলাইন পরীক্ষায় টুকলি বা চিটিং একটা বড় মাথাব্যাথা সবার। এটির মোকাবিলার জন্য ওয়ান টু ওয়ান ভাইভা নেওয়া যেতে পারে। শিক্ষকেরা পড়ুয়াদের থেকেও তাঁদের বাবা-মা-এর ওপর এক্ষেত্রে বেশি নির্ভর করছে। অভিভাবকদের বোঝানো হচ্ছে, তাঁরা যেন তাদের বাচ্চাদের অন্যায় পদক্ষেপ অনুসরণ করতে না দেয়। কারণ তাতে আসল ক্ষতিটা হবে তাদের বাচ্চারই। সেদিকে যথেষ্ট খেয়াল রাখা দরকার।