করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় জর্জরিত ভারতের পাশে দাঁড়াতে এ বার এগিয়ে এল জার্মান সেনাবাহিনীও। দেশে জরুরি অবস্থার মোকাবিলা করতে ইতিমধ্যেই ভারতীয় সেনাকে বিশেষ আর্থিক ক্ষমতা দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে। এ বার জার্মানির তরফেও তাদের সেনাবাহিনীর সাহায্য নেওয়া হয়েছে বর্তমান পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়ানোর জন্য।

সূত্রের খবর, ভারতে অক্সিজেন প্ল্যান্ট পাঠানোর জন্য দিনরাত এক করে খেটে চলেছেন জার্মান বায়ুসেনার সদস্যরা। করোনার ধাক্কায় জেরবার অবস্থা থেকে ভারতকে উদ্ধার করতে বিমানে করে একের পর এক অক্সিজেন প্ল্যান্ট নিয়ে আসছেন জার্মান বায়ুসেনার সদস্যরা। এই প্রসঙ্গে জার্মান বায়ুসেনার কর্ণেল ডা. থ্রোর্সটেন ওয়েবার জানিয়েছিন, আমরা লাগাতার ভারতে অক্সিজেন প্ল্যান্ট পৌঁছে দিচ্ছি। যতদিন প্রয়োজনে লাগে ততদিন পর্যন্ত ভারতেই রেখে দেওয়া হবে এগুলো।

জার্মান বায়ুসেনার মুখপাত্র ওয়েবার আরও জানান, কোভিড যুদ্ধে প্রয়োজনীয় সমস্ত ধরনের সরঞ্জাম নিয়ে তিনিও খুব শীঘ্রই ভারতে আসবেন। এর পাশাপাশি অক্সিজেন প্ল্যান্ট বসানোর জন্য জার্মানি থেকে একদল ইঞ্জিনিয়ারও আসবেন বলে জানা গিয়েছে। ভারতে সেই অক্সিজেন প্ল্যান্ট ইনস্টল করে নিজের দেশে ফিরে যাবেন তাঁরা।