নিউজপোল ডেস্কঃ করোনার ধাক্কা সামলে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে দেশে আনলক পর্ব। আগামী ৩১ অগস্ট পর্যন্ত আনলক থ্রি চলবে। তারপর ১ লা সেপ্টেম্বর থেকে শুরু হবে আনলক ফোর। সব ঠিকঠাক থাকলে খুব শিগগির দেশজুড়ে মেট্রো পরিষেবা ফের চালু হবে। তবে মেনে চলতে হবে বিধিনিয়ম। আনলক ৪-এর অঙ্গ হিসেবে মেট্রো চালানোর অনুমতি দিতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।  সরকারি সূত্রে এমনই জানা গিয়েছে।

দিল্লি সরকার সূত্রে জানা গিয়েছে, রাজ্য সরকার চাইছে ধাপে ধাপে খুলে দেওয়া হোক রাজধানীর মেট্রো পরিষেবা। তবে এনিয়ে কেন্দ্রের তরফে কোনও কিছু বলা হচ্ছে না। করোনা সংক্রমণ ঠেকাতে মার্চের শেষ থেকেই দেশজুড়ে মেট্রো রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। পশ্চিমবঙ্গ সরকার ওই পরিষেবা চালু করার বিরুদ্ধেই এখনও অনড়। 

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, মেট্রো চলাচলের ক্ষেত্রে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে স্থির করে দেওয়া হবে। যেখানে স্পষ্ট করে বলে দেওয়া হবে কী কী নিয়ম মেনে মেনে চলতে হবে। SOP তৈরির কাজও প্রায় চূড়ান্ত বলে জানা গিয়েছে। সূত্রের খবর, স্টেশনে প্রবেশের আগে প্রত্যেক যাত্রীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করে নেওয়া হবে। কোনও ব্যক্তির শরীরে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা ধরে পড়লে তাঁকে ট্রেনে ওঠার ছাড়পত্র দেওয়া হবে না। পাশাপাশি প্ল্যাটফর্ম এবং মেট্রোর কামরায় মেনে চলতে হবে সামাজিক দূরত্ব বিধি। প্রতি কামরায় সর্বোচ্চ যাত্রী সংখ্যা বেঁধে দেওয়া হতে পারে। একটি কামরায় সর্বোচ্চ ৫০ জনের যাত্রী সংখ্যা কেন্দ্রের তরফে বেঁধে দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।

দিল্লির মেট্রো পরিষেবা চালু করার পক্ষে ফের সওয়াল করেছেন অরবিন্দ কেজরিওয়াল।  দিল্লির ব্যবসায়ী ও শিল্পপতিদের সঙ্গে এক বৈঠকে সম্প্রতি কেজরি বলেন, কেন্দ্র সরকারকে বলেছি, দিল্লিকে অন্যভাবে দেখা হোক। রাজধানীর করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। এখন কেন্দ্র যদি অন্য কোথাও মেট্রো চালু করতে না চায় তাহলে তাই হোক। কিন্তু দিল্লিতে পরীক্ষামূলকভাবে ধাপে ধাপে চালু হোক মেট্রো পরিষেবা।  কেন্দ্রের কাছে বিষয়টি একাধিকবার উল্লেখ করেছি। আশাকরি কেন্দ্রে এনিয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে।

রেল সূত্রে খবর, রাজধানীতে পরিষেবা বন্ধ হওয়ার পর থেকে দিল্লি মেট্রোর এখনও পর্যন্ত ক্ষতি হয়েছে ১৩০০ কোটি টাকা। দিল্লি মেট্রোর কার্যনির্বাহী পরিচালক অনুজ দয়াল সংবাদমাধ্যমে জানিয়েছেন, মেট্রো চালাতে তৈরি আমরা। করোনা নিয়ন্ত্রণে সব বিধিনিষেই মেনেই ট্রেন চালানো হবে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ৬১ হাজার ৪০৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের হদিশ।