নিউজপোল ডেস্কঃ ছুটির দিনে একটু ভালো-মন্দ খাবার কার না পছন্দ। আর তা ছাড়া রেস্তোরাঁয় হানি চিলি চিকেন তো খেয়েই থাকেন। এবার এই স্বাদ আসুক আপনার রান্নাঘরে। বাড়িতে বানান হানি চিলি চিকেন। রইল রেসিপি…

হানি চিলি চিকেন বানানোর উপকরণঃ

মুরগির মাংস (২ কাপ), বড় পেঁয়াজ (২ কাপ), লেবুর রস (১ টেবিল চামচ), ডিম (১ টি), ময়দা (৩ টেবিল চামচ), কর্নফ্লাওয়ার (২ টেবিল চামচ), মধু (১/২ কাপ), চিলি সস (১ কাপ), কাঁচামরিচ (৪/৫ টি), আদা ও রসুন বাটা (১ টেবিল চামচ), জিরে গুঁড়ো (১ টেবিল চামচ), ধনে গুঁড়ো (১ টেবিল চামচ), সয়াসস (৪ টেবিল চামচ), ক্যাপসিকাম (১ টি), টেস্টিং সল্ট (১/২ চা চামচ), সাদা তিল (১ টেবিল চামচ), পেঁয়াজ কলি কুঁচি (১/২ কাপ), নুন (স্বাদমতো), সয়াবিন তেল বা অলিভ অয়েল (৩ টেবিল চামচ)

হানি চিলি চিকেন বানানোর পদ্ধতিঃ

একটি পাত্রে প্রথমে ছোট ছোট টুকরা করে কাটা মুরগির মাংস নিন। তাতে একে একে লেবুর রস, ময়দা, ডিম, আদা ও রসুন বাটা, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, সয়াসস, টেস্টিং সল্ট ও স্বাদমতো নুন দিয়ে ভালো করে মাংসের সাথে মিশিয়ে নিতে হবে। এভাবে মেরিনেট করা চিকেন ২০ থেকে ৩০ মিনিটের জন্যে রেখে দিতে হবে। হাতে সময় কম থাকলে মেরিনেট করে নাও রাখতে পারেন। তবে মেরিনেট করা  চিকেনের টেস্ট একটু বেশিই হয়। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে মুরগির টুকরাগুলো ৫ থেকে ৭ মিনিট ধরে হালকা আঁচে বাদামি করে ভেজে নেন। ভালোভাবে নাড়াচাড়া করুন যাতে পুড়ে না যায়।

বাড়িতে বানান হানি চিলি চিকেন

এরপর কড়াইতে ফ্রাই করা মুরগীর মাংসের সাথেই পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম, কাঁচামরিচ ফালি দিয়ে হালকা করে ভেজে নিন। এবার পরিমাণমতো জল দিয়ে ঢেকে দিতে হবে। কিছুক্ষণ পরে আধাকাপ জলে চিলি সস ও কর্নফ্লাওয়ার গুলিয়ে সেই মিশ্রন কড়াইয়ে ঢেলে দিতে হবে। তারপর ভালোভাবে নেড়েচেড়ে সব উপকরণগুলো মিশিয়ে নিন। জল প্রায় শুকিয়ে ঘন হয়ে এলে তাতে মধু দিয়ে দিন। ৫ থেকে ৬ মিনিট পর ফুটে উঠলে নামিয়ে নিতে হবে। পরিবেশনের পাত্রে ঢেলে ক্রিসপি হানি চিলি চিকেনের উপর সাদা তিল এবং পেঁয়াজ কলি কুঁচি হাত দিয়ে ছিটিয়ে দিন। এতে দেখতে অনেক বেশি সুন্দর লাগবে এবং রেস্টুরেন্ট কোয়ালিটি সার্ভিং হবে!