নিউজপোল ডেস্কঃ শীতকাল কিন্তু বেশ মজার। এসময়ে পিঠে ছাড়া কিছু ভাবাই যায় না। সঙ্গে তো আবার নলেন গুড় তো আছেই। আর এই জলখাবারে কী বানাবেন তা ঠিক করা বেশ ঝক্কির। তবে, এই শীতের মরশুমে পিঠের থেকে বেস্ট অপশন কিছু হতেই পারে না। বানান আলু পাকোন পিঠে। রইল রেসিপি…

আলু পাকোন পিঠে বানানোর উপকরণঃ

ময়দা (২ কাপ), তরল দুধ (২ কাপ), গুঁড়ো দুধ (আধ কাপ), ঘি (ময়দার ডোর জন্য) ১ টেবিল চামচ, ঘি (ময়দা মাখানোর জন্য) ২ টেবিল চামচ, সয়াবিন তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো, চিনি (সিরার জন্য) ২ কাপ, জল (৩ কাপ), এলাচ ও দারুচিনি (২টি), লেবুর রস (১ চা-চামচ), আলু সেদ্ধ (আধা কাপ), নুন (১ চিমটে)

জেনে নিন কীভাবে বানাবেন আলু পাকোন পিঠে

আলু পাকোন পিঠে বানানোর প্রণালিঃ

প্রথমে দুধ ফুটতে দিন। ফুটে উঠলে গুঁড়ো দুধ ও ঘি দিয়ে নেড়ে ময়দা দিন। ময়দা ভালোভাবে নেড়ে সেদ্ধ করে মোলায়েম ডো বানাতে হবে। আলু সেদ্ধ গ্রেট করে মিহিভাবে ভর্তা করে নিতে হবে। এবার ময়দার ডো ভালোভাবে ময়ান দিয়ে আবার আলু দিয়ে ময়ান দিতে হবে। এই ময়ানের সময় হাতে ঘি মেখে নিতে হবে। এতে মোলায়েম ডো হবে। ২ কাপ চিনি ও ১ কাপ জল জ্বাল দিয়ে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে ময়দা কাটিয়ে নিন। ২টি এলাচ ও ১ টুকরা দারুচিনি দিয়ে রস জ্বাল দিয়ে নামিয়ে ঠান্ডা করে রাখুন। এবার ময়দার ডো দিয়ে মোটা রুটি বানিয়ে ছাঁচ দিয়ে কেটে নিন। এখন গরম তেলে বাদামি করে ভেজে ঠান্ডা সিরায় ডুবিয়ে রাখুন। ১০ মিনিট পর তুলে পরিবেশন করুন আলু পাকোন পিঠে।