পরিবার হলো আমাদের কাছে সবথেকে বড়ো শক্তি। তাই পরিবারের দেখভাল করাও আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। কখন কার কি খাওয়া উচিত, শরীর ও মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্য কি কি করা উচিৎ তাও আমাদের দেখতে হবে। তাহলে চলুন দেখে নিই কিভাবে পরিবারের সকল সদস্যকে ভালো রাখা যায়!

১। খাদ্যতালিকায় এমন খাবার রাখতে হবে যাতে সেখানে সব রকমের পুষ্টি উপাদান থাকে। কোনোকিছু বাদ পড়লে চলবেনা কিন্তু। তাই প্রতিদিন খাদ্য তালিকায় এক খাবার রাখলে চলবেনা। ফ্যাট, প্রোটিন, ভিটামিন সবরকম উপাদান খাদ্যে থাকতে হবে। তাই যদি দুপুরে আপনার খাবারে ফ্যাটের পরিমাণ বেশি থাকে তাহলে রাতে এমন খাবার রান্না করুন যাতে ফ্যাটের পরিমাণ কম থাকে অন্যান্য জিনিসের পরিমাণ বেশি থাকে।

২। অতিরিক্ত নুন ও চিনি পরিবারের কোনো সদস্যের জন্যই খুব একটা ভালো না। তাই সেই বিষয়ে আপনাকে খেয়াল রাখতে হবে।খাবার সময় কাঁচা নুন খাওয়া একেবারেই বয়কট করুন। তাছাড়া বাড়িতে মিষ্টি খাওয়ার চল থাকলেও সেটাও এবার কমানোর চেষ্টা করুন।

৩। শরীর ভালো রাখার জন্য সকলেরই উচিৎ শরীর চর্চা করা। তাই পরিবারের সকলে মিলে ঘুম থেকে উঠে একসাথে ব্যায়াম করুন। সকলে একসাথে কোনো কাজ করার মধ্যে এক আলাদাই এনার্জি ও ভালোলাগা থেকে। এতে আপনার শরীরচর্চা যেমন হবে তেমনই পরিবারের সাথে সময় কাটানো হবে।

৪। শুধু শারীরিক অবস্থা ভালো থাকার দিকে নজর দিলেই হবেনা। মানসিক স্বাস্থ্যের ওপরেও নজর দিতে হবে। তাই পরিবারের সকলে একসাথে মিলেমিশে থাকার চেষ্টা করুন। একে অপরের বিপদে পাশে থাকুন। পরিবারের মধ্যে থেকেও কোনো সদস্য যেনো একা হয়ে না যায় সেদিকে লক্ষ রাখতে হবে। একসঙ্গে ডিনার করুন পরিবারের সকলে মিলে। এসব পরিবারের গুরুত্ব বোঝাবে এবং আপনার মন ও ভালো থাকবে।

Image source-Google