ফেব্রুয়ারি-মার্চ মাসে আয়োজিত হচ্ছে না ২০২০-২১ শিক্ষাবর্ষের আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা। পরিস্থিতি বুঝে পরবর্তী সময়ে পরীক্ষার দিনক্ষণ জানানো হবে। এক বিবৃতিতে শুক্রবার এমনটাই জানানো হয়েছে দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন বা CISCE’র তরফ থেকে।

দেশজুড়ে টিকাকরণ শুরু হলেও করোনার প্রকোপ চলছে। এছাড়া গত প্রায় এক বছরে মারণ এই ভাইরাসের জন্য দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় ক্ষতি হয়েছে ছাত্র-ছাত্রীদের পড়াশোনারও। এমনকী সিলেবাস শেষ করতেও যথেষ্ট সময় মেলেনি। এখানেই শেষ নয়, এর মধ্যেই আবার পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভোটও রয়েছে। আর এই সমস্ত বিষয়কে মাথায় রেখেই পিছিয়ে গেল আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী ফেব্রুয়ারি-মার্চে আপাতত পরীক্ষা নেওয়া হবে না। উপযুক্ত সময় বুঝে পরীক্ষার সূচি ঘোষণা করা হবে।
তবে ফাইনাল পরীক্ষা পিছিয়ে গেলেও ২০২১-২২ শিক্ষাবর্ষ নির্ধারিত সময়েই শুরু করা হবে। ইতিমধ্যে স্কুলগুলোকে সে ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশও পাঠিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ মার্চ এবং জুন মাস থেকেই CISCE বোর্ডের নতুন শিক্ষাবর্ষ শুরু হয় যাবে। তবে ক্লাস শুরুর ক্ষেত্রে করোনা সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ মানতে হবে। এর আগেই বিভিন্ন স্কুলের তরফ থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু এবং ফাইনাল পরীক্ষার সূচি সম্পর্কে জানতে চিঠি পাঠানো হয়েছিল CISCE বোর্ডের কাছে।